আন্তর্জাতিকনিউজ

আসছে আরও এক ভয়ংকর মহামারি! আগাম বার্তা বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO-এর

করোনা ভাইরাস নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই করোনার জন্য বিশ্বের অর্থনীতি এখন তলানিতে এসে ঠেকেছে। বহু মানুষ কাজ হারিয়েছে। খাদ্যের জন্য চারিদিকে হাহাকার দেখা দিয়েছে। এই কয়দিনে বহু মানুষ আত্মহত্যার পথ ও বেছে নিয়েছেন। এবার এর মধ্যেই ফের আরেকবার ভয়ানক আশঙ্কার কথা শোনাল বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO)।

সোমবার সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম ঘেব্রেয়েসাস জানান, বিশ্বকে আগামী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে। বিশ্বের সব দেশকেই এই জনস্বাস্থ্যে বিনিয়োগ বাড়ানোর জন্য তিনি এখন থেকেই অনুরোধ করেছেন। তিনি এটাও বলেছেন যে ইতিহাসের পাতায় এরকম অনেক মহামারী আছে। ইতিহাস শিক্ষা দিয়েছে যে মহামারী জীবনে আসবেই, তবে ভেঙে পড়লে একদম চলবে না৷ এর পরে কোনো মহামারী এলে গোটা বিশ্বকে তা কঠিন হাতে মোকাবিলা করতে হবে। তাই আগাম প্রস্তুতি এখন থেকেই নেবার কথা তিনি বলেছেন।

এদিকে গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে পেতে প্রায় ২ কোটি ৭০ লক্ষ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যাটা দাঁড়িয়েছে ৯ লক্ষের কাছাকাছি। আর ভারতে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৩ লক্ষের কাছাকাছি। মৃতের সংখ্যা প্রায় ৭৩ হাজারের কাছাকাছি দাঁড়িয়েছে। আর ভারতের পরিস্থিতি এখন সবচেয়ে উদ্বেগজনক। বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে পৌঁছেছে ভারত। আর বর্তমানে সব থেকে বেশি হারে করোনা সংক্রমণ ছড়াচ্ছে ভারতেই।

Tags

Related Articles

Close