নিউজলাইফস্টাইল

Insomniac: ঘুমের সমস্যা ভুগছেন? এই কৌশল জানলে ঘুম আসবে মাত্র ২ মিনিটে

Insomniac এ ভুগছেন? মুশকিল আসান চুটকিতেই

Advertisement
Advertisement

এমন অনেক মানুষ রয়েছে যারা ঘুমের সমস্যায় ভুগছেন। রাতের পর রাত চোখে ঘুম নেই। ঘুমানোর চেষ্টা করলেও, চোখে এক বিন্দু ঘুম আসছে না (Insomniac)। যারা এমন সমস্যায় ভুগছেন তাদের জন্যই আজকের প্রতিবেদন। ঘুম আমাদের শরীরে খুবই প্রয়োজনীয়। সঠিক ভাবে ঘুম হলে, শরীর সতেজ থাকে। আর ঘুম ভালো না হলে, অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এ অবস্থায় কিভাবে চট করে ঘুমিয়ে পড়া যায়, তারই কৌশল নিয়ে হাজির হয়েছি আজকের প্রতিবেদনে। যেখান থেকে জানতে পারবেন কিভাবে আপনি মাত্র ২ মিনিটের মধ্যে চোখের পাতা এক করতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, আমেরিকার সৈনিকরা ঘুমিয়ে (Insomniac) পড়ার জন্য একটি বিশেষ টেকনিক অনুসরণ করে। এই টেকনিক ব্যাবহার করে ২ মিনিটের মধ্যেই ঘুম চলে আসে চোখে। ১৯৮১ সালের রিলাক্স অ্যান্ড উইন: চ্যাম্পিয়নশিপ পারফরম্যান্স নামক একটি বইয়ে এই টেকনিক সম্পর্কে প্রথম বলা হয়। আর সম্প্রতি ফিটনেস কোচ জাস্টিন অগাস্টিন সোশ্যাল মিডিয়ায় এই কৌশল সম্পর্কে অবগত করেছেন মানুষকে। কীভাবে এই কৌশল অনুরণ করে সহজে ঘুমিয়ে পড়া যায়, সেটাও তিনি শেয়ার করেছেন।

মার্কিন সেনার এই বিশেষ ঘুমের কৌশলে শরীরকে আরাম প্রদাম, শ্বাসপ্রশ্বাসে মনোজ ও কল্পনার ক্ষমতাকে জোর দিতে হবে। এর জন্য প্রথমে শরীরের মাংশপেশী টাইট করে তারপর ধীরে ধীরে শরীর শিথিল করুন। এমন ভাবেই শরীর শিথিল করুন, যেন মনে হয় শরীরে প্রাণ নেই। এবার আলগা ভাবে বিছানায় শুয়ে শ্বাসপ্রশ্বাসের উপর মনোযোগ দিন। মাথা থেকে সব চিন্তা বের করে দিন। এভাবে শরীর শিথিল ও চিন্তা মুক্তির মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যেই ঘুম চোখের পাতায় এসে হাজির হবে।

এই কৌশল আয়ত্তে অনার জন্য দুটি বিষয় কল্পনা করার কথা বলেছেন জাস্টিন। আর যদি কল্পনা না করতে পারেন তাহলে মনে মনে বলুন ‘কোনও কিছু ভাবব না। ভাবনাকে আসতে দেব না।’ তারপর আলো নিভিয়ে শুয়ে পড়ুন (Insomniac)। এই বিশেষ কৌশল আয়ত্ত করার জন্য প্রথম ছয় সপ্তাহ প্রতি রাতে এই কৌশল অনুশীনলের পরামর্শ দিয়েছেন তিনি।

Related Articles