নিউজলাইফস্টাইল

Sources of Vitamin D: শরীরে ভিটামিন ডি এর অভাব! ঘাটতি মেটাতে খাদ্য তালিকা রাখুন এই ৫টি খাবার

এই খাবারগুলি খেলে শরীরের ভিটামিন ডি-র চাহিদা মিটবে,জানুন

Advertisement
Advertisement

শরীরের জন্য ভিটামিন ডি (Sources of Vitamin D) খুবই উপকারী। এই ভিটামিন শরীরের নিজে থেকেই তৈরি হয়। ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। হাড় শক্তিশালী করে এবং দাঁতের বৃদ্ধি ঘটায়। তবে অনেক সময় শরীরের ভিটামিনের ঘাটতি দেখা যায়। তবে কিছু খাবার রয়েছে যা খেলে শরীরের ভিটামিনের ঘাটতি কমে যায়। কোন কোন খাবার রাখবেন খাদ্য তালিকায়? জেনে নিন।

১) দুধ

দুধ খুবই পুষ্টিকর খাদ্য। এতে ভিটামিন ডি (Sources of Vitamin D সহ আরো অনেক উপাদান রয়েছে। হাড় মজবুত করতে কিংবা শরীরকে চাঙ্গা করতে দুধ খুবই গুরুত্বপূর্ণ। রোজ খাদ্য তালিকায় দুধ বা দুধ থেকে তৈরি ছানা, দই ইত্যাদি খেলে শরীরের অনেক উপকার মেলে।

২) ওট্স

শরীরের ভিটামিন ডি (Sources of Vitamin D) বজায় রাখার একটি ভালো উৎস হলো ওটস। ওটসে প্রচুর পরিমান ভিটামিন ডি মেলে। প্রতিদিন দুধের সঙ্গে ওটস খেলে শরীরের ভিটামিন ডি এর মাত্রা ঠিক থাকে। এছাড়া ওটস দিয়ে তৈরি খিচুড়ি, পুডিং কিংবা কুকিজও খেতে পারেন।

৩) পালং শাক

পালং শাকে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ডি। এছাড়া এটা প্রচুর ক্যালসিয়ামও পাওয়া যায়। পালং শাক থেকে দেহের ২৫ শতাংশ চাহিদা পূরণ হয়। তাই খাদ্য তালিকায় অবশ্যই পালং শাক রাখবেন।

৪) মাছ

মাছ খেতে অনেকেই ভালোবাসেন। এই মাছের মধ্যে তেলাপিয়া অনেকের পছন্দের। শরীরে ভিটামিন ডি বাড়াতে চাইলে তেলযুক্ত তেলাপিয়া মাছ খান। এ থেকে ভালো পরিমানে ভিটামিন ডি পাওয়া যায়। এছাড়া শরীরে ক্যালসিয়াম ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পরিমান বাড়ে।

৫) মাশরুম

স্বাস্থ্যের জন্য মাশরুম খুবই উপকারী। এতে রয়েছে গুরুত্বপূর্ণ খনিজ ও ভিটামিন। মাশরুম থেকে ভিটামিন বি, ডি (Sources of Vitamin D) পাওয়া যায়। এতে ফ্যাট কম থাকে। সপ্তাহে কমপক্ষে ৩দিন মাশরুম খেলে শরীর থেকে অনেক রোগ দূর হয়।

Related Articles