দেশনিউজ

কে হবেন বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী? নীতিশ কুমারের মন্তব্যে উস্কে দিল জল্পনা

তবে এবার নীতিশ কুমারের মুখ থেকে বেরোল অন্য কথা।

বিহারের ভোটের ফলপ্রকাশের পরেই দেখা গিয়েছে এনডিএ জোট বেশি ভোট পেয়েছে, তাই এনডিএ জোটের নেতা নীতীশ কুমারই। অর্থাৎ এবারও মুখ্যমন্ত্রী হবেন নীতিশ কুমারই। তবে এবার নীতিশ কুমারের মুখ থেকে বেরোল অন্য কথা। এবার বিহারের মুখ্যমন্ত্রী বলছেন, সপ্তমবারের মতো তিনি বিহারের মুখ্যমন্ত্রীর পদে বসবেন, নাকি বিজেপির কাউকে মুখ্যমন্ত্রী করা হবে, সেটা ঠিক করবে এনডিএ।

বৃহস্পতিবার প্রথম ভোটের ফলপ্রকাশের পরে জনসমক্ষে আসেন বিহারের মুখ্যমন্ত্রী। এদিন তিনি জনসমক্ষে এসে বলেন, শীঘ্রই এনডিএ বিধায়কদের বৈঠক হবে, আর সেই বৈঠকেই ঠিক হবে কে মুখ্যমন্ত্রী হবেন। সমস্ত ফলাফল বিশ্লেষণ করা হবে। প্রতিটি আসনের ফল খতিয়ে দেখা হবে। ভোটব্যাংকে ফাটল ধরল কেন, সেটাও খতিয়ে দেখা হবে।

মূলত, ভোটের আগে বিজেপি নেতারা নীতীশকে এনডিএ’র নেতা হিসেবে ঘোষণা করলেও, ভোটের ফলপ্রকাশের পর বিজেপির বহু কর্মীরা অন্যসুরে কথা বলতে থাকে। এখন বিজেপির অনেক নেতাই মনে করছেন যে মাত্র ৪৩ আসনে জেতা জেডিইউকে মুখ্যমন্ত্রিত্ব দেওয়াটা বোকামি হতে পারে। এরফলে এর থেকে অনেক বেশি আসনে অর্থাৎ ৭৪ আসনে জিতে আসা বিজেপি কর্মীদের প্রতিও সেটা অবিচার করা হবে।

তবে নীতিশ কুমার এটা ভালোভাবেই জানেন যে এত কম আসন পেয়ে মুখ্যমন্ত্রী হলে সরকার চালাতে সমস্যা হবে। আর তাই আস্তে ধীরে সিদ্ধান্ত নিতে চান। বৈঠকের মাধ্যমে আলোচনা করার পর তিনি আশ্বস্ত হয়ে যেতে চান যে, জোটের ১২৫ জন বিধায়কই তাঁকে সমর্থন করছেন।

Tags

Related Articles

Close