দেশনিউজ

বাংলার উদ্দেশ্যে রওনা দিলো টিকা ভর্তি তিনটি ট্রাক, নারকেল ফাটিয়ে সারা হল পুজো

Advertisement
Advertisement

আর মাত্র তিনদিনের অপেক্ষা, তারপরই কোভিড-১৯ থেকে বাঁচার উপায়, শুরু হতে চলেছে টিকাকরণ। মঙ্গলবার কাকভোরেই তিন ট্রাক টিকা রওনা দিল সিরাম ইনস্টিটিউট থেকে। ভোর পাঁচটার সময়, পুজো-অর্চনার পর পাঠানো হল ৩ ট্রাকবোঝাই টিকা। নারকেল ফাটিয়ে শুভযাত্রার সূচনার পর নিরাপত্তার মোড়কে যাত্রা শুরু হল।

প্রথমে, সিরাম ইন্সটিটিউট থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মালবাহী গাড়িতে টিকাগুলি নিয়ে যাওয়া হয় পুণের বিমানবন্দরে। সেখান থেকে কার্গো বিমানে করে যথাস্থানে পৌঁছে দেওয়ার পর শীতাতপ নিয়ন্ত্রিত বিমানে তুলে দেওয়া হয়েছে। এই বিমানেই রাজ্যগুলিতে
পৌঁছাবে টিকা। প্রসঙ্গত, বাংলায় আজই কোভিশিল্ড পৌঁছে যাচ্ছে। সূত্রে খবর, কলকাতা, চেন্নাই, হায়দরাবাদ,বেঙ্গালুরু সহ মোট ১৩টি কেন্দ্রে টিকা পৌঁছে যাবে টিকা।

উল্লেখ্য, টিকার দাম ধার্য করা হয়েছে ২০০ টাকা। ভারতে প্রথম ধাপে মোট ৩০ কোটি মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করার ব্যবস্থা করা হয়েছে। পুণের সিরাম ইন্সটিটিউট থেকে বিশেষ বিমানে কলকাতায় আসছে মোট সাত লক্ষ ভ্যাকসিন। সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, কলকাতা বিমানবন্দর থেকে প্রথমে বাগবাজারে কেন্দ্রীয় মেডিক্যাল স্টোরে নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করা হবে। তারপর সেখান থেকে ক্রমে ক্রমে রাজ্যের হাসপাতালগুলিতে পৌঁছবে টিকা। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত জেলায় তিনটি করে হাসপাতালে টিকাকরণের প্রশিক্ষণ ও ব্যবস্থা করা হয়েছে।

Related Articles