অফবিটআন্তর্জাতিকনিউজ

কফিন খুলতেই বেরিয়ে এল আড়াই হাজার বছরের পুরনো মমি, মুহূর্তে ভাইরাল ভিডিও

সেই ছোট থেকেই হলিউডের বিখ্যাত চলচ্চিত্র সিরিজ ‘The Mummy’ থেকে মমির সাথে পরিচয়। যার নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে পিরামিড আর মমির দেশ মিশরের কথা। হাজার হাজার বছর আগেকার পৃথিবীর দিনকাল যেন চোখের সামনে ভেসে ওঠে। আর এই মমির রহস্য কিন্তু আজও থেমে নেই।

সম্প্রতি আড়াই হাজার বছর পুরনো একটি মমির কফিন খোলা হয়েছে। শত শত বৎসর চিরঘুমে মগ্ন এক নাম না জানা মানুষের কফিন খোলার সাক্ষী থাকলো বহু মানুষ। মিশরের প্রত্নতাত্ত্বিক এবং বিজ্ঞানীরা সেই ঘটনার একটি ভিডিও করেন যা বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

মিশরের একটি বিশাল সমাধিক্ষেত্র সাক্কারা যা মেমফিস এর নেক্রপলিস নামে পরিচিত। সেই প্রত্নতাত্ত্বিক এলাকা থেকেই 59 টি কাঠের কফিন উদ্ধার হয়েছে। মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রক জানিয়েছেন এই কফিনগুলো এখনো ভাল অবস্থায় রয়েছে। সেই যুগের পুরোহিত সম্প্রদায় ও সমাজের উঁচু স্তরের ব্যক্তিদের মমি এই কফিনে রয়েছেন বলে মত প্রত্নতত্ত্ববিদদের। এই কফিনগুলোর মধ্যেই শনিবার আড়াই হাজার বছর পুরনো একটি মমির কফিন খোলা হয়েছিল যার ভিডিও প্রকাশিত হয়েছে।

তবে একে ঘিরে নানা সংস্কার এর কথা ছড়িয়ে পড়েছে। অনেকে বলছেন এই বছর প্রাচীন মৃতদের কবর খোলা ঠিক হয়নি, এই মহামারীর মধ্যে মমির অভিশাপ লাগতে পারে। যার জন্য ভয়ঙ্কর ফল ভুগতে হতে পারে। প্রসঙ্গত মিশরের প্রত্নতাত্ত্বিক মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে 13 টি কফিনের সাথে 3টি কূপ আবিষ্কৃত হয়েছে, পরবর্তীতে আরো 14 কফিন পাওয়া গেছে। প্রশাসন থেকে জানানো হয় এই কফিনগুলোকে প্রদর্শনের জন্য গিজার নতুন গ্র্যান্ড জাদুঘরে স্থানান্তরিত করা হবে।

Tags

Related Articles

Close