দেশনিউজ

টার্গেট চীন, ভারতের হাতে অত্যাধুনিক AH-64E Apache কপ্টার তুলে দিলো আমেরিকা

Advertisement
Advertisement

বহু আলোচনার পর পিছু হটেছে চীনের লাল ফৌজ। কিন্তু বিশ্বাস নেই যেকোনো সময় চীনের আগ্রাসন মনোভাব জেগে উঠতে পারে। আবার এদিকে পাকিস্থানও চীনের সাথে হাত মিলিয়ে সাঁড়াশি আক্রমনে ভারতকে চাপে ফেলতে চাইছে। তাই আগেভাগে নিজেদের আরও শক্তিশালী করতে নিজেদের সমরসজ্জা বাড়াচ্ছে ভারতীয় সেনা।

ভারতীয় সেনার শক্তি আরও বাড়াতে ভারতীয় বায়ুসেনার হতে দেওয়া হল আরও ৫টি অ্যাপাচে কপ্টার। জানা গেছে, খুব তাড়াতাড়ি মোট ২২ টি অ্যাপাচে কপ্টার বায়ুসেনা ঘাঁটিতে মোতায়েন করা হবে। শুধু অ্যাপাচে কপ্টার নয়, ভারতীয় বায়ুসেনার হাতে আসছে কয়েকটি অত্যাধুনিক চিনুক। সূত্র মারফত জানা গিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছেও মোতায়েন করা হবে কয়েকটা অত্যাধুনিক কপ্টার।

২০১৫ সালের সেপ্টেম্বর মাসে কয়েক বিলিয়ন মার্কিন ডলার চুক্তি হয়েছিল মার্কিন বিমান সংস্থা বোয়িং এর সাথে। সেই অনুযায়ী এই বছরেই অত্যাধুনিক কপ্টার সরবরাহ করেছে। মার্কিন বিমান সংস্থা বোয়িং জানিয়েছে, ভারতের চাহিদা মতো ২২ টি অ্যাপাচে কপ্টার এবং ১৫ টি চিনুক কপ্টার অর্থাৎ মোট ৩৭ টি কপ্টার সরবরাহ করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার হল AH-64E Apache। জানা গেছে, মার্কিন সেনা সহ বিশ্বের মোট ১৭ টি দেশ এই কপ্টার ব্যাবহার করে। এছাড়া সেনা জওয়ানদের গন্তব্যে পৌঁছানো থেকে শুরু করে জ্বালানি, বারুদ, অস্ত্রসস্ত্র পৌঁছাতে চিনুক কপ্টারের তুলনা মেলেনা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles