দেশনিউজ

‘মাত্র ১ টাকায় মিলবে স্যানিটারি প্যাড’, স্বাধীনতা দিবসের দিনে মহিলাদের জন্য বিশেষ ঘোষণা মোদীর

আজ এই খুশির দিনে প্রধানমন্ত্রী স্বয়ং মহিলাদের মেনস্ট্রুয়েশন অর্থাৎ ঋতুস্রাবের মতন বিষয়ে কথা বলেছেন। আর প্রধানমন্ত্রীর এমন বিরল কাজে সোশ্যাল মিডিয়ায় প্রশংসা উপচে পড়ছে।

৭৪ তম স্বাধীনতা দিবসের দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের নারীদের নিয়ে বেশ কিছু বিষয়ের ঘোষণা করেছেন। মোদীর বক্তব্যের সবক্ষেত্রেই নারীর ক্ষমতায়নের চিত্র ফুটে উঠেছে। মেয়েদের বিয়ের নূন্যতম বয়স নিয়ে নতুন কিছু চিন্তাভাবনা করা হচ্ছে। এমনকি আজ এই খুশির দিনে প্রধানমন্ত্রী স্বয়ং মহিলাদের মেনস্ট্রুয়েশন অর্থাৎ ঋতুস্রাবের মতন বিষয়ে কথা বলেছেন। আর প্রধানমন্ত্রীর এমন বিরল কাজে সোশ্যাল মিডিয়ায় প্রশংসা উপচে পড়ছে।

প্রধানমন্ত্রী আজ বলেছেন যে মেয়েদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন ছিল কেন্দ্র। এবার তাই ৬,০০০ জনৌষধি কেন্দ্রের মাধ্যমে ভারতের প্রায় ৫ কোটি মহিলার হাতে মাত্র ১ টাকার বিনিময়ে তুলে দেওয়া হবে স্যানিটারি প্যাড। এছাড়া মেয়েদের বিয়ের নূন্যতম বয়স ঠিক করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন। এই কমিটির রিপোর্টের ভিত্তিতে মেয়েদের বিয়ের নূন্যতম বয়স পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নেওয়া হবে। আর এ কমিটি সঠিক সময়ে বের জন্য টাকার ও যোগান দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর সোশ্যাল মিডিয়াতে পুরুষ-মহিলা নির্বিশেষে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। আর আজকের দিনে মহিলাদের এই বিষয় নিয়ে কথা বলাতে সবাই খুশি হয়েছেন। ট্যুইটারে অনেকেই বলেছেন যে এমন ঐতিহাসিক দিনে অন্য কোন দেশের প্রধানমন্ত্রী এই বিষয় নিয়ে কথা বলবেন কিনা সেই বিষয়ে সন্দেহ রয়েছে। তাই আজ প্রধানমন্ত্রীর এই ভাষণে একের পর এক বড় ঘোষণাতে মুগ্ধ হয়েছেন দেশবাসী।

Tags

Related Articles

Close