অফবিটনিউজ

বহু মানুষের জীবন বাঁচিয়ে সোনার পদক পেল বুদ্ধিমান এই ইঁদুর, প্রশংসার ঝড় নেট দুনিয়ায়

একদিকে যখন মানুষ অমানবিকতার পরিচয় দিচ্ছে কখনো পটকা ভর্তি আনারস খাইয়ে নৃশংস ভাবে খুন করছে হাতিয়ে কখনো রাস্তার কুকুরের ওপর অত্যাচার করছে অপরদিকে তখন ছোট্ট এক প্রানী মানবিকতার পরিচয় দিচ্ছে। মানুষের মতো বুদ্ধিমান প্রানী না হয়েও মানুষের জীবন বাঁচাতে প্রানপন চেষ্টা করছে।

একটা ছোট প্রাণী ইঁদুর, যার দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে পড়ি আমরা সেই ছোট্ট প্রাণী হাজার হাজার মানুষের প্রাণ বাঁচাচ্ছে। এই ইঁদুরটি আফ্রিকান নাম মাগওয়া। এখনো পর্যন্ত ৩৯ টি ল্যান্ড মাইন এবং ২৮ টি বিস্ফোরক উদ্ধার করে বিপদের হাত থেকে রক্ষা করেছে সে। মাটির অনেক নিচে পুঁতে রাখা ল্যান্ড মাইন খুঁজে বের করতে এর জুড়ি মেলা ভার। মাইন ডিরেক্টরের থেকেও এদের গতি আরও দ্রুত। যে জায়গায় বোম্ব ডিটেক্টর হাতে নিয়ে পরীক্ষা করতে প্রায় চার দিন সময় লাগে সেখানে 30 মিনিটের মধ্যে সফলভাবে সার্চ অপারেশান চালাই মাগওয়া।

এত দ্রুতগতিতে মাইওয়া ইদুর কাজ করে যে দেশের সেনাবাহিনী তাদের কাজে লাগান। নিজের কাজের দক্ষতা প্রমাণ করে এবার এই ছোট্ট ইঁদুরকে সোনার পদক দিয়ে সম্মান জানানো হলো। সম্প্রতি কম্বোডিয়ার সোনার পদক দিয়ে সম্মানিত করা হলো মাগওয়াকে।

আসলে কম্বোডিয়ার একটি সংস্থা আফ্রিকান এই ইঁদুরদের বিশেষভাবে প্রশিক্ষণ দিয়ে ল্যান্ড মাইন খোঁজার কাজে ব্যবহার করে। দীর্ঘদিন ধরে এইকাজ সাহসের সাথে করে চলেছে মাগওয়া। এখনো পর্যন্ত কোন প্রাণী এত পরিমান বিস্ফোরক খুজতে সক্ষম হয়নি। তাই 70 বছরের ইতিহাসে এই প্রথম সাহসিকতার জন্য পুরস্কার পেল মাগওয়া ইঁদুর।

Tags

Related Articles

Close