দেশনিউজ

সংকটের আবহে অমূল্য রতন হারাল ভারত, জাতীয় শোক পালন করবে বাংলাদেশ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন। প্রণববাবুর পরিবারকে গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে একদিনের জাতীয় শোক ঘোষণা করল বাংলাদেশ। বুধবার এই শোকজ্ঞাপন অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পতাকাও অর্ধনমিত থাকবে৷ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন। প্রণববাবুর পরিবারকে গভীর সমবেদনা জানিয়েছেন তিনি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বহুদিনের পারিবারিক একটা সম্পর্ক ছিল শেখ হাসিনার। তাই তাঁর মৃত্যুর খবর পেয়েই গভীর শোকাহত হন তিনি।

প্রণববাবুর উদ্দেশ্যে লেখা শোকবার্তায় পুরোনো দিনের নানা স্মৃতির কথা উল্লেখ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন যে বাংলাদেশের শ্রেষ্ঠ বন্ধু এবং একজন রাজনীতিবিদ হিসেবে বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রণববাবুর অবদান কোনওদিন ভোলা সম্ভব নয়৷ ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পর যখন ভারতে আশ্রয় নেওয়া হয়, সেই সময় প্রণববাবু সবসময় পাশে ছিলেন। তিনি বাংলাদেশে ফিরে আসার পরেও সাহায্য করেছেন। তিনি বাংলাদেশের একজন অভিভাবক ও পারিবারিক বন্ধু ছিলেন।

প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকাহত শেখ হাসিনা, বাংলাদেশেও একদিনের জাতীয় শোকপালন
K

এরপরে শেখ হাসিনা এটাও বলেন, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত যেমন একজন জ্ঞানী এবং দেশপ্রেমী নেতাকে হারালো, সেরকমই একজন ভালবাসার মানুষকে হারাল বাংলাদেশ। তাঁর অবদান কোনোদিনই ভোলার নয়। ভারতের রাজনৈতিক ইতিহাসে প্রণব মুখোপাধ্যায় একজন ঊজ্জ্বল নক্ষত্র হয়ে থাকবেন। দেশের মানুষের পাশে থাকার পাশাপাশি প্রতিবেশী দেশকেও সাহায্য করেছিলেন তিনি। যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোকবার্তায় স্পষ্ট উল্লেক্ষিত হয়েছে।

Tags

Related Articles

Close