নিউজ

Weather Update: তুমুল বৃষ্টিতে ফিরতে চলেছে শান্তি, হাঁসফাঁস গরম থেকে স্বস্তির খবর শোনালো আইএমডি

Advertisement
Advertisement

তীব্র গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। ঘড়ির কাঁটায় ১০ টা বাজতে না বাজতেই মধ্য গগনে সূয্যি মামা। যদিও গত সপ্তাহের বেশ কয়েকদিন বৃষ্টির দেখা পাওয়া গিয়েছিল বঙ্গের বিভিন্ন প্রান্তে। আর তাতেই কিন্তু কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন আমজনতা। কারণ এক ধাক্কায় তাপমাত্রা কমে গিয়েছিল কয়েক ডিগ্রী। তবে বঙ্গবাসীর সেই সুখ খুব বেশিদিন স্থায়ী হলো না। আবারও চড়চড়িয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। তার সঙ্গে আবার মাথাচাড়া দিয়ে উঠছে আর্দ্রতাজনিত অস্বস্তি। এই চাঁদিফাটা গরমের মাঝেই এবার নয়া সুখবর শোনালো মৌসম ভবন।

আবহাওয়ার খামখেয়ালিপনায় যখন সমগ্র দেশবাসীর প্রাণ ওষ্ঠাগত ঠিক তখনই স্বস্তির খবর শোনা গেল আবহাওয়া দফতরের তরফে। বলা ভালো, বৃষ্টি নিয়ে মেগা বার্তা দিলো মৌসম ভবন। চলতি বছর সমগ্র দেশ জুড়ে ঠিক কতটা বৃষ্টি হবে তা নিয়ে সাধারণ মানুষের দুশ্চিন্তার শেষ নেই। কেউ কেউ বলছেন, তীব্র গরমে এবার খারাপ হবে পরিস্থিতি। কেউ আবার চাতক পাখির মতো কালবৈশাখীর অপেক্ষায় দিন গুজরান করছেন। যদিও সাধারণের দুশ্চিন্তা কিন্তু অনেকটাই দূর করে দিল আইএমডি।

চলতি বছর অর্থাৎ ২০২৪ সালে ভারতে বর্ষার গড় বৃষ্টিপাতের সম্ভাবনা ঠিক কতটা রয়েছে সেটাই জানিয়ে দিয়েছে আইএমডি। সোমবার এই সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে মৌসম ভবনের তরফে। রিপোর্ট অনুযায়ী, মৌসুমী বায়ুর প্রভাবে সমগ্র দেশজুড়ে চলতি বছর দীর্ঘমেয়াদি গড়ের নিরিখে ১০৬ শতাংশ বৃষ্টিপাতের দেখা পাওয়া যাবে। মৌসম ভবনের তরফে জানানো হচ্ছে, ‘অন্যান্য বছরের তুলনায় চলতি বছর স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হতে পারে ভারতে। ক্রমবর্ধমান বৃষ্টিপাতের ৮৭ সেন্টিমিটার দীর্ঘ সময়ের গড়ে ১০৬ শতাংশ অনুমান করা হচ্ছে’।

তবে এখানেই কিন্তু শেষ নয়। সম্প্রতি মৌসম ভবনের তরফ থেকে এল নিনোর গতিবিধি সম্পর্কেও মিলেছে তথ্য। আবহাওয়াবিদরা বলছেন, সময়ের সঙ্গে সঙ্গে ক্রমশই দুর্বল হয়ে পড়ছে এল নিনো। যে সময় ভারতে বর্ষা শুরু হওয়ার কথা সেই সময় এটি একটি নিউট্রাল অবস্থায় প্রবেশ করবে ফলে খুব একটা সমস্যায় পড়তে হবে না ভারতবাসীকে। তবে চলতি বছর বর্ষার দ্বিতীয় পর্বে লা লিনা পরিস্থিতি তৈরি হতে পারে এমনটাই আভাস দিয়েছে মৌসম ভবন। হাওয়া অফিস সূত্রে খবর, অগাস্ট কিংবা সেপ্টেম্বরের মধ্যেই শুরু হতে পারে লা নিনা। আর এর ফলে কিন্তু চলতি বছর ভারতে দীর্ঘদিন স্থায়ী হবে বর্ষা। প্রয়োজনের তুলনায় দেখা মিলবে অতিরিক্ত বৃষ্টিপাতের।

আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, কেবলমাত্র উত্তর-পশ্চিম, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের কিছু এলাকা বাদ দিয়ে বাকি সর্বত্রই স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাতের দেখা পাওয়া যাবে। যদিও হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টির পূর্বাভাস মিলেছে হাওয়া অফিস সূত্রে। সেপ্টেম্বরের মধ্যেই ভারতে স্বাভাবিক বর্ষা প্রবেশ করবে। এমনটাই জানিয়ে দিয়েছে মৌসম ভবন।

Related Articles