আন্তর্জাতিকনিউজ

ঘনিয়ে আসছে ভয়ংকর বিপদ, নরকে পরিণত হবে পৃথিবী! বিশ্ববাসীকে সতর্ক করল রাষ্ট্রসংঘ

Advertisement

একদিকে করোনা ভাইরাসের প্রকোপ এ অতিষ্ঠ মানুষজন অন্যদিকে কিছু মাস আগে ঘটে যাওয়া আমফানে বিধ্বস্ত বাংলা যার ঘা এখনো শুকায়নি। আগের অবস্থায় একটু একটু ফেরার আগেই আবার বিপর্যয়ের আশঙ্কা। প্রকৃতির ওপর আমরা যে অত্যাচার করেছি তার যেন ফল ভুগতে হচ্ছে এইবার।

সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংস্থা থেকে ক্রমবর্ধমান প্রাকৃতিক দুর্যোগ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তাদের মতে জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা কত কুড়ি বছরের বিস্ময়কর হারে বৃদ্ধি পেয়েছে।

বিশ্ববাসীকে সতর্ক করতে জানিয়েছেন এখনই কোন রকম ব্যবস্থা না নেওয়া হলে শেষের দিন ঘনিয়ে আসতে চলেছে। দ্য হিউম্যান কস্ট অফ ডিজাস্টার ২০০০-২০১৯ অনুসারে এই কুড়ি বছরে মোট ৭৩৪৮ টি বড় মাপের প্রাকৃতিক বিপর্যয় ঘটে যাচ্ছে। যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়েছে অর্থনীতি এবং জনগনের জীবনে।

রাষ্ট্রসংঘ জানিয়েছে ১৯৮০ থেকে ১৯৯৯ সালের মধ্যে যে প্রাকৃতিক বিপর্যয় ঘটেছিল পরের কুড়ি বছরে তার দ্বিগুণ পর্যায়ে চলে গেছে। তাহলে কোনো প্রকার ব্যবস্থা ও সতর্কতা গ্রহন না করলে আগামী কুড়ি বছরে এই সংখ্যাটা যেখানে দাঁড়াবে তা যথেষ্ট আশঙ্কাজনক। কোটি কোটি মানুষের কাছে জীবন্ত নরক হয়ে উঠবে বিশ্ব। রাষ্ট্রসঙ্ঘের এই প্রকাশিত প্রতিবেদনে করোনা মহামারীর কথা উল্লেখ করা হয়েছে। মহামারী মোকাবিলায় বড় দেশ গুলির ব্যবস্থাপনায় কোথায় খামতি ছিল যার জন্য মৃত্যুর হার এত বেশি সে বিষয়েও আলোকপাত করেছেন। রাষ্ট্রসংঘ এই বিষয়টি নিয়ে সব রাজনৈতিক নেতাদের ও বড় ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

Tags

Related Articles

Close