দেশনিউজ

ভারতে এসে পৌঁছল আরও ৩ বিধ্বংসী রাফাল, গভীর চিন্তার ভাঁজ শত্রুদের কপালে

Advertisement
Advertisement

২ দিন আগে দেশজুড়ে পালিত সাধারণতন্ত্র দিবসে রাফালে যুদ্ধবিমানের কৌশল দেখেছে গোটা দেশ। অত্যাধুনিক এই যুদ্ধ বিমানটি যে শত্রুর বুকে রীতিমতো কাঁপন ধরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে, তা বলার অপেক্ষা রাখে না। এবার ভারতীয় বায়ুসেনার শক্তি বাড়ানোর জন্য বুধবার ফ্রান্স থেকে আরও তিনটি রাফালে এসে পৌঁছল দেশে।

বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল ফ্রান্সের একটি বায়ুসেনাঘাঁটি থেকে উড়ান দেওয়া শুরু করে রাফালে বিমানগুলি। প্রায় ৭ হাজার কিলোমিটারব্যাপী এই দীর্ঘ সফরে মাঝ আকাশে রাফালেগুলিতে জ্বালানি ভরে দেয় সংযুক্ত আরব আমিরশাহীর বায়ুসেনার একটি ট্যাঙ্কার বিমান। টানা ৮ ঘন্টার উড়ানের পর অবশেষে ভারতে এসে পৌঁছায় যুদ্ধবিমানগুলি।

উল্লেখ্য, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের দাসাউ অ্যাভিয়েশন থেকে ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬ টি রাফালে জেট কেনার চুক্তি করেছিল ভারত। এরই মধ্যে লাদাখে চিনের সঙ্গে সংঘাতের আবহে ভারতের হাতে বর্তমানে মোট ১১ টি রাফালে যুদ্ধবিমান চলে এল। প্রথম দফায় ৫ টি, দ্বিতীয় দফায় ৩ টি ও তৃতীয় দফায় ফের ৩ টি রাফালে এসেছে ভারতে।

প্রসঙ্গত, প্রায় দু’দশক পর ভারতীয় বায়ুসেনার হাতে এসে পৌঁছেছে নতুন কোনও অত্যাধুনিক বিদেশি যুদ্ধবিমান। শেষবার ১৯৯৭ সালে ভারতীয় বায়ুসেনায় এসেছিল রাশিয়ার তৈরি সুখোই যুদ্ধবিমান। যুদ্ধকালীন পরিস্থিতিতে এই রাফালেকে গেমচেঞ্জার বলে মনে করছে বায়ুসেনা। ইতিমধ্যেই এই বিমানের লাদাখের প্রতিকুল আবহাওয়ায় মহড়াও দেওয়া হয়ে গিয়েছে। বিমানটি দশ টন মাল বহন করার ক্ষমতা রাখে। এমনকি মাটি থেকে সমুদ্র বা আকাশের কোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানার ক্ষেত্রেও এই বিমান অসাধারণ। চতুর্থ প্রজন্মের এই ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালেতে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ ক্ষেপণাস্ত্র। খুব সহজেই আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফালে।

Related Articles