নিউজরাজ্য

বাংলায় বেকারত্বের সমস্যার সমাধান! দীঘায় তৈরী হবে মুকেশ আম্বানির JIO হাব

বাংলার দীঘাতে উচ্চ গতি সম্পন্ন নেট পরিষেবা দিতে আন্তর্জাতিক মানের ডেটা হাব তৈরি করবে রিলায়েন্স জিও। এর ফলে বাংলায় বাড়বে কর্মসংস্থানের সুযোগ।

Advertisement
Advertisement

এবার রাজ্যে বিরাট লগ্নি করতে চলেছে রিলায়েন্স। বাংলার দীঘাতে উচ্চ গতি সম্পন্ন নেট পরিষেবা দিতে আন্তর্জাতিক মানের ডেটা হাব তৈরি করবে রিলায়েন্স জিও। এর ফলে বাংলায় বাড়বে কর্মসংস্থানের সুযোগ। এর সাথেই বাড়বে ইন্টারনেটের স্পিড। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফেও দীঘাতে এই ল্যান্ডিং স্টেশন তৈরির বাপ্যারে ছাড়পত্র দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে দীঘাতে কেবল ল্যান্ডিং স্টেশন তৈরির ব্যাপারে রাজ্য সরকারের তরফে মুকেশ অম্বানির সংস্থাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। অম্বানিদের এই প্রকল্পে রাজ্যে প্রচুর কর্মসংস্থান তৈরি হবে। এছাড়া তিনি বলেন, দীঘায় এই জিও হাব তৈরী হলে তা উত্তর-পূর্ব ভারতের সমস্ত সাইবার কোম্পানির জন্য খুব ভালো হবে।

দীঘাতে উচ্চ গতি সম্পন্ন নেট পরিষেবা আর ডেটা ট্রান্সফারের বিশ্বমানের পরিকাঠামো গড়ে তুলতে চায় মুকেশ অম্বানির সংস্থা রিলায়েন্স। এর আগে চেন্নাই ও মুম্বাইতেও এই ল্যান্ডিং স্টেশন বানিয়েছে জিও। এবারে সেই তালিকায় যুক্ত হল বাংলার নাম। এই প্রকল্পের জন্য বাংলাতে ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে জিও। রাজ্য সরকার মনে করছে এই হাব তৈরী হলে ইনফরমেশন টেকনোলজি এবং ইনফরমেশন টেকনোলজি এনাবেল্ড সার্ভিসেস হাব তৈরী করার দিকে আরেক ধাপ এগিয়ে যাবে রাজ্য।

Related Articles