নিউজরাজ্য

উৎসবের আমেজে ঢাকের তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দেখুন ভিডিও

Advertisement
Advertisement

সারা বছরই প্রশাসনিক এবং রাজনৈতিক কর্মব্যস্ততা ঘিরে থাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। সেই ব্যস্ততার ঘেরাটোপ থেকে কিছুটা খোলা হাওয়ায় বেরিয়ে এসে সঙ্গীত মেলার নৃত্যশিল্পীদের সঙ্গে পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাঁওতালি বোলের তালে মঞ্চে শিল্পীদের সঙ্গে নিজেকে আনন্দের হাওয়ায় ভাসিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

গত বুধবার আলিপুরের উত্তীর্ণ মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করেন বাংলা সংগীত মেলার। অন্যান্য বছরের থেকে এ বার একেবারেই আলাদা উৎসবের আমেজ। অতিমারী পরিস্থিতির জন্য সতর্কতামূলক ব্যবস্থার মধ্যেই উৎসবের আনন্দ খুঁজে নিতে হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সেই সাথে বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব চালু থাকবে।

সেই অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত শিল্পী হিসেবে মঞ্চে ছিলেন সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র। অন্যদিকে লোকসংগীতশিল্পী বাসন্তী হেমব্রম ও ছিলেন মঞ্চে, বাকি নৃত্যশিল্পীদের সঙ্গে ঢাকের তালে তালে নাচের ছন্দে মেতে ওঠেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানে লোকসঙ্গীত শিল্পীদের সাথে বাকি শিল্পীদের সম্মাননা প্রদান করা হয়। প্রখ্যাত শিল্পীদের সঙ্গীত সম্মান এবং সঙ্গীত মহাসম্মান পুরস্কারও প্রদান করা হয় এই মঞ্চে। প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়কেও মরণোত্তর শ্রদ্ধা জানানো হয় এই মঞ্চ থেকে। তাঁর স্মরণে গাওয়া হয় ‘ও আকাশ সোনা সোনা’ গানটি।

মুখ্যমন্ত্রী তাঁর কথায় জানান, সংগীতের কোনও বিভেদ এবং সীমানা নেই। তাঁর বক্তব্যে ফুটে ওঠে, “আমার একমাত্র প্রার্থনা মানুষের কাছে যে সংগীতের মঞ্চ বিভেদের ধারণায় যেন বিশ্বাস না করে। সংগীত অন্তত কখনও বিভেদে সৃষ্টি করে না। শুধুমাত্র আমাদের মুখাবয়ব, অঙ্গভঙ্গি এবং বর্ণ আলাদা হলেও অন্তরে কিন্তু আমরা সবাই এক। সে যেই ইনকিলাব বলুক বা নেতাজির জয় হিন্দ! “

Related Articles