দেশনিউজ

দেশ জুড়ে জোর ধাক্কা! বাতিল হলো 11.5 কোটি প্যান কার্ড, লিস্টে আপনার নাম নেই তো? জেনে নিন

Advertisement
Advertisement

Pan-Aadhaar Link: ভারতের প্রতিটি নাগরিকের বিভিন্ন প্রয়োজনের কারণে ভারতে বেশ কিছু গুরুত্বপূর্ন কার্ডের প্রচলন আছে। এর মধ্যে সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ড (Aadhaar Card) এবং আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড (Pan Card) এই দুটি ভারতীয় নাগরিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি কার্ড। বেশ অনেকদিন ধরেই সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হচ্ছে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার জন্য (Pan-Aadhaar Link)। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) নির্দেশ দিয়েছিল ৩০ জুন ২০২৩ এর মধ্যে এই কাজটি সম্পন্ন করার জন্য।

Pan-Aadhaar Link

সরকারের নির্দেশ মেনে বহু মানুষ এই কাজটি ইতিমধ্যে সম্পন্ন করে ফেলেছেন। কিন্তু নির্দিষ্ট সময়সীমার মধ্যে যারা এই কাজটি করেননি তাদের প্যান কার্ড বাতিল করে দিল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি আরটিআই (RTI)-এর সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) এই বিষয়টি নিয়ে জানিয়েছে, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার তারিখ ছিল 30 জুন। যারা নির্ধারিত সময়ের মধ্যে উভয় কার্ড লিঙ্ক করেননি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কাজ সম্পন্ন হয়েছে অর্থাৎ সেই প্যান কার্ডগুলি বাতিল করে দেওয়া হয়েছে। জানা গেছে বর্তমানে দেশে ৭০.২৪ কোটি প্যান কার্ড এর মধ্যে ৫৭.২৫ কোটি ভারতীয় নাগরিক ইতিমধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (Pan-Aadhaar Link) করিয়ে ফেলেছেন।

Pan-Aadhaar Lin

সরকারি তথ্য অনুযায়ী জানা গেছে মোট ১১.৫ কোটি মানুষ এই কাজ নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করেননি। আয়কর (Income Tax) আইনের 139AA ধারার অধীনে প্যান কার্ড এবং আধার লিঙ্ক করা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছিল৷ যেসব গ্রাহকরা ১ জুলাই ২০১৭-র আগে প্যান কার্ড তৈরি করেছিলেন বিশেষত তাদের ক্ষেত্রেই জারি করা হয়েছিল এই নির্দেশিকা। নির্দেশিকা মেনে যারা এই কাজটি করেননি এবং তার ফলে তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে তারা পুনরায় এটি সক্রিয় করতে চাইলে ১ হাজার টাকা জরিমানা হিসেবে দিতে হবে। যদিও জরিমানার অংকটি নিয়ে তৈরি হয়েছে নানা বিতর্ক। তবে সরকার ও আয়কর বিভাগের (Income Tax Department) নির্দেশ অনুযায়ী নির্দিষ্ট সময়ে কাজটি সম্পন্ন না করার কারণে জরিমানা দিয়েই বর্তমানে নিষ্ক্রিয় কার্ড সক্রিয় করতে পারবেন গ্রাহকরা। এর জন্য কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলি হল-

How to reactivate deactivated PAN Card (Pan-Aadhaar Link)

১) Pan Card সক্রিয় করার জন্য গ্রাহককে প্রথমে আয়কর বিভাগে (Income
Tax Department) এর AO-কে একটি চিঠি লিখতে হবে।
২) নিষ্ক্রিয় কার্ড সক্রিয় করার জন্য চিঠির সাথে কয়েকটি গুরুত্বপূর্ণ নথি (Important Documents) সংযুক্ত করতে হবে। সেগুলি হল আয়কর বিভাগের ক্ষতিপূরণ বন্ড, পুরনো প্যান কার্ড এর অনুলিপি, পরিচয়পত্র ইত্যাদি।
৩) আই-টি বিভাগে আপনার এই চিঠিটি জমা দিতে হবে। এর পর ১০-১৫ দিন অপেক্ষা করলে পুনরায় আপনার প্যান কার্ডটি (Pan Card) সক্রিয় হবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles