×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

আটলান্টিক মহাসাগরের নীচে ভয়ংকর ভুমিকম্প, ভূপৃষ্ঠে মারাত্মক ক্ষয়ক্ষতির আশঙ্কা

করোনা আবহের মাঝেই ফের বিশ্ববাসীর জন্য খারাপ খবর। এবার চোখ রাঙাচ্ছে ‘বুমেরাং’ ভূমিকম্প। আটলান্টিক মহাসাগরের নীচে এবার এক বিরল ‘বুমেরাং ভূমিকম্প’ চিহ্নিত করলেন বিজ্ঞানীরা। এই ভূমিকম্পের জেরে রয়েছে ক্ষয়ক্ষতির আশঙ্কা।

বিজ্ঞানীরা মনে করছেন, বর্তমানে এই ভূমিকম্প জলের তলায় অবস্থান করছে। কিন্তু যদি একই ধরনের ভূমিকম্প মাটিতে হয় সে ক্ষেত্রে এরফলে মারাত্মকভাবে ভূপৃষ্ঠ কেঁপে ওঠার সম্ভাবনা রয়েছে। এমন কি ক্ষতি হতে পারে অনেক বেশি। বিজ্ঞানীরা জানাচ্ছেন, বুমেরাং ভূমিকম্পে যে গতিতে তরঙ্গ আসে, তার থেকে অনেক বেশি দ্রুত গতিতে ভূমিকম্পের তরঙ্গ উৎসমুখে ফিরে যায়। ফলে ক্ষয়ক্ষতি সম্ভাবনা বিশাল।

তবে অন্যদিকে বিজ্ঞান মহলের বক্তব্য, আতঙ্কের মাঝে এটাই খুশির খবর যে বুমেরাং ভূমিকম্পের জেরে ভূমিকম্পের আগাম সতর্কতা জারি করা সম্ভব। পাশাপাশি বিজ্ঞানীরা এও মনে করছেন আরও কয়েকটি বুমেরাং ভূমিকম্প -র খোঁজ এই সম্পর্কিত গবেষণাকে আরও এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে। তাতে ভবিষ্যৎ ভূ-কম্পন সম্পর্কে পূর্বাভাস দেওয়া যেতে পারে।

উল্লেখ্য, ২৯ শে আগস্ট, ২০১৬ সালে ৭.১ ম্যাগনিটিউডের এমন একটি বুমেরাং ভূমিকম্পের মাত্রা সফল ভাবে রেকর্ড করে লন্ডনের সাদাম্পটন ইউনিভার্সিটি এবং ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীদের নেতৃত্বে একটি দল। সম্প্রতি গবেষণাটি নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।