দেশনিউজ

করোনার মধ্যেই এবার নতুন ভাইরাসের আগমন চীনে, ভারতকে আগাম সতর্ক করল ICMR

এবার চীনের এই ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে ভারতকে ফের সতর্ক করল আইসিএমআর।

করোনা ভাইরাসের দাপট ক্রমেই বেড়ে চলেছে। ইতিমধ্যেই বিশ্বের প্রায় ১০ লক্ষ মানুষ করোনার কবলে প্রাণ হারিয়েছেন। আমেরিকাতেই ২ লক্ষ মানুষ মারা গেছেন। আর ভারতে ১ লক্ষের কাছাকাছি। এই ভাইরাসের উৎপত্তি চীন থেকে হলেও চীন সেই অভিযোগ মানতে নারাজ। তবে এবার চীনের এই ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে ভারতকে ফের সতর্ক করল আইসিএমআর। আবারও চীনে নতুন ভাইরাসের উৎপত্তি ঘটছে। যার নাম ক্যাট কিউ ভাইরাস (Cat Que virus), সংক্ষেপে CQV।

এই ভাইরাসের নামের মধ্যে ক্যাট থাকলেও এর সাথে বিড়ালের কোনো সম্পর্ক নেই। মহারাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-র একটি গবেষক দল কেন্দ্রকে এরই মধ্যে ক্যাট কিউ ভাইরাস নিয়ে সতর্ক করেছে। ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চের গবেষণার বিস্তারিত তথ্য প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রবল সম্ভাবনা আছে। জানা গিয়েছে, মশার কিউলেক্স প্রজাতির মধ্যে এই ক্যাট কিউ ভাইরাস থাকে। এছাড়া চীন ও ভিয়েতনামে শূকরের মধ্যেও এই ভাইরাসের সন্ধান মিলেছে।

আইসিএমআর ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি ইনস্টিটিউশনাল এথিক্স কমিটির পূর্ব অনুমোদন নিয়ে ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে এই ভাইরাস নিয়ে গবেষণা চালায়। আইসিএমআরের পুনের বিজ্ঞানীরা ৮৮৩ জনের ওপর পরীক্ষা চালিয়েছিলেন। যাঁদের মধ্যে থেকে দুই জনের শরীরে ক্যাট কিউ ভাইরাসের অ্যান্টিবডি পাওয়া যায়। এরা দুজনেই ছিলেন কর্ণাটকের।

আইসিএমআর বিশেষজ্ঞরা এটাও বলেছেন, চীনের মতো ভারতেও কিউলেক্স মশার অনুরূপ প্রজাতি থাকায় মশার মধ্যে এই ভাইরাসের প্রতিলিপি গঠনের বিষয়টি নিয়ে তারা গবেষণা চালাচ্ছেন। তাই এখন থেকেই বিশেষ সতর্ক হবার কথা বলা হয়েছে।

Tags

Related Articles

Close