দেশনিউজ

চীনকে ভাতে মারতে এবার নতুন পদক্ষেপ কেন্দ্রের, বন্ধ করা হল এসির আমদানি

এবার চীনের তৈরী রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশনের আমদানি নিষিদ্ধ করল মোদী সরকার।

Advertisement

লাদাখ সীমান্তকে কেন্দ্র করে ভারত-চীনের মধ্যে উত্তেজনা চরমে উঠেছে। একাধিকবার বৈঠক করা সত্বেও কোনো কাজ হয়নি। তবে যুদ্ধের সবরকম ভাবে প্রস্তুতির পাশেই ভারত চীনকে আর্থিক দিক থেকেও বেজিংকে কোণঠাসা করতে একাধিক পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। চীনের অ্যাপ টিকটক, পাবজি, শেয়ারইট সহ একাধিক অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্র। এবার চীনের তৈরী রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশনের আমদানি নিষিদ্ধ করল মোদী সরকার।

ডায়রেক্টর জেনারেল অফ ট্রেড বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, রেফ্রিজারেন্টস-সহ এসির আমদানি নিষেধের তালিকাতে এখন সংশোধিত করা হচ্ছে। ভারতে আমদানিকৃত এই রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনের এক- তৃতীয়াংশই আসে বিদেশ থেকে। আর সবথেকে বেশি আসে চীন ও থাইল্যান্ড থেকে। ফলে এই আমদানি বন্ধ করলে আর্থিক দিক জোর ধাক্কা খাবে বেজিং, তা বলাই বাহুল্য।

এর আগেও গত জুলাই মাসে টেলিভিশন সেট আমদানির উপরে নিয়ন্ত্রণ করে কেন্দ্র। বাইরে থেকে আমদানিকৃত জিনিসের উপর নির্ভরতা কমাতে চাইছে কেন্দ্র। আর তার পরিবর্তে ভারতে এইসব জিনিস উৎপাদনের দিকে চেষ্টা করছে ভারত। মূলত আত্মনির্ভর ভারতের দিকেই লক্ষ্য রাখছে কেন্দ্র। সেই পথ এখন অনুসরণ করা হচ্ছে।

Tags

Related Articles

Close