দেশনিউজ

Ayushman golden card: চিকিৎসার জন্য পরিবার পিছু ৫ লক্ষ টাকা দিচ্ছে কেন্দ্র! কারা পাবে? জানুন

কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা পেতে এভাবে আবেদন করুন

Advertisement
Advertisement

ভারতের কেন্দ্র ও রাজ্য সরকার সর্বদা নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তা প্রদানের জন্য সব রকম ভাবে সাহায্য করে থাকে। নাগরিকদের কথা ভেবে একাধিক প্রকল্প ইতিমধ্যেই বাজারে এনেছে কেন্দ্র ও রাজ্য সরকার। আজ কেন্দ্র সরকারের এমনই একটি জনপ্রিয় প্রকল্পের বিষয়ে আপনাদের সঙ্গে শেয়ার করে নেব। এ প্রকল্পের মাধ্যমে পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে প্রদান করা হয়। কারা এই প্রকল্পের (Ayushman golden card) সুবিধা পাবে? চলুন জেনে নেওয়া যাক।

আজ কথা বলবো আয়ুষ্মান ভারত প্রকল্প বা আয়ুষ্মান গোল্ডেন কার্ড (Ayushman golden card) সম্পর্কে। এটি কেন্দ্র সরকারের অন্যতম একটি প্রকল্প, যেখানে গরিব মানুষদের চিকিৎসার জন্য কেন্দ্র সরকার ৫ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দিয়ে থাকে। প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে রয়েছে এই প্রকল্প। এই কার্ডের মধ্যে দিয়ে প্রায় ১৩৫০ টির বেশি রোগের চিকিৎসা করানো যায়। এখনো পর্যন্ত ভারতের ৫০ কোটির বেশি গরিব মানুষ এই কার্ডের সুবিধা গ্রহণ করেছে।

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড (Ayushman golden card) পাওয়ার জন্য তথ্যমিত্র বা জেলা স্বাস্থ্য দপ্তর থেকে আবেদন করতে হবে। বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে না। গোল্ডেন কার্ড ছাড়াও এই প্রকল্পে আরো একটি কার্ড রয়েছে। এর নাম আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ কার্ড। এই কার্ডের মধ্যে দিয়ে ব্যাক্তির স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় তথ্য রেকর্ড করে রাখা হয়। তবে বাংলার স্বাস্থ্য সাথী কার্ডের থেকে এই কার্ড একটু আলাদা। কারণ স্বাস্থ্য সাথী কার্ড পশ্চিমবঙ্গের সকল মানুষ পেলেও, গোল্ডেন কার্ড পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু শর্ত মানতে হবে।

কারা এই প্রকল্পের (Ayushman golden card) সুবিধা পাবে? তার বিশেষ কয়েকটি নিয়ম রয়েছে। এই কার্ডের জন্য আবেদন করার জন্য আয় কম হতে হবে। তপশিলি জাতি ও উপজাতি হলেও আবেদন করা যাবে। কোনো পরিবারে বিশেষ ভাবে সক্ষম সদস্য থাকলে সেই পরিবার এই কার্ডের সুবিধা পাবে। এছাড়া ভূমিহীন পরিবারও এই প্রকল্পে নাম তুলতে পারবেন।

Related Articles