আন্তর্জাতিকনিউজ

মানবিকতার নজির, করোনা মোকাবিলায় ৭৫ লাখের অনুদান ১৭ বছরের কিশোরীর

Advertisement
Advertisement

তিনি হলেন সুইডেনের একজন স্কুল শিক্ষার্থী, 15 বছর বয়সে জলবায়ু পরিবর্তন মোকাবেলার অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সুইডেন সংসদের বাইরে প্রতিবাদ শুরু করেন। আর তখন থেকেই তিনি জলবায়ুর কর্মী হিসেবে পরিচিতি পান। পরিবেশ রক্ষার আন্দোলনের জন্য সারাবিশ্ব চিনেছিল তাকে, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সবাইকে পরিবেশ রক্ষার জন্য নজর দিতে বলেছিলেন তিনি। তিনি হলেন গ্রেটা থুনবার্গ, এবার সম্প্রতি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা করার জন্য রাষ্ট্রসংঘের শিশু তহবিল 75 লক্ষ টাকা দান করলেন সুইডেনের এই পরিবেশ আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গ।

UNICEF এর তরফ এ বিবৃতি দিয়ে জানানো হয়েছে সুইডেনের একটি সংস্থা পরিবেশ রক্ষায় অবদানের জন্য গ্রেটা থুনবার্গ কে 75 লক্ষ টাকা পুরস্কার দিয়েছিল। সেই টাকা তিনি করোনা মোকাবিলায় ব্যবহারের জন্য রাষ্ট্রসঙ্ঘের শিশু তহবিলে দান করেদিলেন তিনি। এ বিষয়ে গ্রেটা নিজের বক্তব্যও তুলে ধরেছেন। এই 17 বছর বয়সী পরিবেশ কর্মী বলেছেন পরিবেশের সমস্যার মত করোনাভাইরাস এর ফলে সৃষ্টি হওয়া মহামারির ফলের শিশুদেরও সমস্যা বাড়বে,এর ফলে প্রভাব পড়বে সমস্ত শিশুর জীবনে। এখনকার পাশাপাশি ভবিষ্যতেও দীর্ঘমেয়াদী সমস্যায় ভুগতে পারেন পারে। তবে সবচেয়ে বেশি কষ্টে থাকার সম্ভাবনা আর্থিকভাবে দুস্থ শিশুদের।

সবাইকে অনুরোধ জানিয়ে তিনি জানিয়েছেন “সবাই এগিয়ে আসুন আমার পাশে থাকুন এই বিষয়ে সাহায্য করুন। সবাই যতটুকু সামর্থ্য সেই মতই রাষ্ট্রসঙ্ঘের এই উদ্যোগের সঙ্গে থেকে শিশুদের জীবন স্বাস্থ্য ও শিক্ষার বিষয়টি সুনিশ্চিত করি। তারা আমাদের দেশের ভবিষ্যত।”

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles