নদীয়া সংবাদনিউজরাজ্য

বেকারদের জন্য সুখবর, রাজ্যে চালু হল ‘কর্মসাথী প্রকল্প’, রইল আবেদন পদ্ধতি

অনলাইনে কর্ম সাথী প্রকল্পের পোর্টালে একইভাবে আবেদন পত্র সহ সমস্ত নথির দু প্রস্থ আপলোড করিয়েও আবেদন করা যাবে।

Advertisement

মলয় দে নদীয়া:- বর্তমান করোনা আবহের মধ্যে কর্মহীন বেকার যুবক যুবতীদের স্বনির্ভরতার লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের কর্ম সাথী প্রকল্পে ঋণ দানের ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সহজলভ্য এই প্রকল্পে ১৮ থেকে ৫০ বছর বয়সী ন্যূনতম অষ্টম শ্রেণী পাস করে থাকলেই ন্যূনতম ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ দু লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। তবে পরিবারের যে কোন একজন এই ঋণ পাবেন ।

সেক্ষেত্রে একটি প্রকল্প রূপায়ণ করে বয়স, শিক্ষাগত যোগ্যতা, স্থায়ী বাসিন্দা, সচিত্র পরিচয় পত্রের জেরক্স, এক কপি ফটো, প্রয়োজন হলে জাতি বা প্রতিবন্ধী শংসাপত্রের জেরক্স , আবেদনপত্র সম্বলিত নথি দুই প্রস্থ জমা দিতে হবে গ্রামের ক্ষেত্রে বিডিও অফিসে এবং শহরের ক্ষেত্রে এসডিও অফিসে। জমা নেওয়ার কাজ শুরু হয়ে গেলেও চলবে অক্টোবর মাস পর্যন্ত।  অনলাইনে কর্ম সাথী প্রকল্পের পোর্টালে একইভাবে আবেদন পত্র সহ সমস্ত নথির দু প্রস্থ আপলোড করিয়েও আবেদন করা যাবে।

মোট প্রকল্প মূল্যের ১৫% সর্বোচ্চ ২৫ হাজার টাকা সরকারি সাবসিটি পাওয়া যাবে।sc.st.obc এবং শারীরিক প্রতিবন্ধকতা যুক্ত ব্যক্তিদের সর্বোচ্চ তিন বছরের জন্য ব্যাংক লোনের উপর প্রদত্ত মোট সুদের উপর ৫০ % ছাড় পাবেন সঠিক সময়ের মধ্যে ঋণ শোধ করলে, বাকিরা ৪০% ছাড় পাবেন।

প্রকল্পের মোট অর্থের ৫% মার্জিন মানি হিসেবে জমা করতে হবে জাতি বা প্রতিবন্ধকতা সার্টিফিকেট থাকলে, বাকিদের ১০%অর্থ জমা করার সক্ষমতা প্রয়োজন।

Tags

Related Articles

Close