আন্তর্জাতিকদেশনিউজ

সীমান্তে ফের অশান্তি সৃষ্টি করলে, পরিনতি খারাপ হবে! চিনকে শেষবারের মতো সতর্ক করলো ভারত

Advertisement
Advertisement

কদিন আগেই লাদাখ গালওয়ান ভ্যালিতে চীনের সেনার সাথে ভারতীয় সেনার সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছে। সীমান্তে এখনও উত্তপ্ত পরিস্থিতি। দুই দেশের মধ্যে বহুবার সমঝোতার কথা হলেও চীন আগ্রাসনের পথ থেকে কিছুতেই সরতে চাইনা। গালওয়ানের ঘটনা নিয়ে ভারত এবং আন্তর্জাতিক স্তরেও চাপ তৈরি করায় অনেকটাই কোণঠাসা চিন। সীমান্তে অশান্তি সৃষ্টি করলে তার পরিণতি যে খারাপ হবে , সেই বিষয়ে চিনকে এবার হুঁশিয়ারি দিল ভারত।

গতকাল, শুক্রবার বেজিংয়ে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি পরিষ্কার ভাষায় চিনকে বার্তা দিলেন,“গায়ের জোর দেখিয়ে পূর্ব লাদাখে চিন যদি অশান্তি সৃষ্টি করার চেষ্টা করে তাহলে দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে তার ফল কিন্তু ভাল হবে না।”তিনি কড়া ভাষায় চীনকে আক্রমণ করে বলেন,প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনাদের পাহারার কাজে ব্যাঘাত ঘটনার চেষ্টা চীনের অবিলম্বে বন্ধ করা উচিত।গালওয়ান উপত্যকা নাকি চীনের, এমনটাই দাবি করেছে চীন। কিন্তু এই দাবি যে কিছুতেই গ্রহণযোগ্য নয় তা স্পষ্ট ভাষায় বলে দিলেন ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি।

মিশ্রি আরও বলেন,‘প্রকৃত নিয়ন্ত্রণরেখার গণ্ডি সম্পর্কে ভারত যথেষ্ট সচেতন। চীনেরও এইবিষয়ে সচেতন এবং ওয়াকিবহাল হওয়া উচিত। তাই ভারত নিয়ন্ত্রণরেখার এপারে নিজের এলাকায় যে কাজ করছে সেই কাজে চীনের বাধা দেবার কোনো অধিকার নেই।’গতকাল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সেনাপ্রধান এমএম নারভানেও বৈঠক করেন। এই বৈঠকের পর অনুমান করা হচ্ছে যে, চীন বাহিনীকে যোগ্য জবাব দিতে সবরকমভাবে প্রস্তুত ভারতীয় জওয়ানরা।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles