Advertisements

আজ থেকে বদলাতে চলেছে ৫টি বড় নিয়ম, দেখে নিন তালিকা

Advertisements

আজ থেকে জনসাধারণের জন্য চালু হচ্ছে একাধিক নতুন নিয়ম, যার মধ্যে পড়ছে ব্যাঙ্কিং, রান্নার গ্যাস ও কোভিড ভ্যাকসিন। আজ ১ মে দেশে প্রাপ্ত বয়স্কদের জন্য টিকাকরণ শুরু হওয়ার দিন। আর সেই সাথেই বেশকিছু নিয়মে পরিবর্তন ঘটতে চলেছে আজ থেকে। এমনই কিছু পরিবর্তিত বিষয় আপনাদের সামনে তুলে ধরলাম, যার প্রভাব সরাসরি পড়বে জনজীবনের উপর।

ভ্যাকসিনেশন : আজ থেকে শুরু হয়ে গিয়েছে দেশের তৃতীয় পর্যায় টিকাকরণ, ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে তৃতীয় পর্যায় ভ্যাক্সিনেশন করা হবে। তৃতীয় পর্যায়ের ভ্যাক্সিনেশন এর ক্ষেত্রে সরকার বদলেছে একাধিক নিয়ম, এই টিকাকরনের জন্য অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে সরকারের তরফ থেকে।

বিমা : আরোগ্য সঞ্জীবনী পলিসির বিমা গ্রাহকদের বিমার অর্থমূল্য দ্বিগুণ করার নির্দেশ দিয়েছে, আজ থেকে এই সিদ্ধান্ত কার্যকারী হবে। বিমার অর্থমূল্য ৫ লক্ষ ছিল যা ডবল করে ১০ লক্ষ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিমা সংস্থা।

ব্যাংক: সেভিংস একাউন্ট হোল্ডার এর জন্য নিয়ম পরিবর্তন করছে Axis Bank এর তরফে, ১ মে অর্থাৎ আজ থেকে সেভিংস অ্যাকাউন্ট ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়মে আসতে চলছে বদল। ১ মে থেকে অ্যাকাউন্ট থেকে নির্দিষ্টবার টাকা তোলার পর আবার টাকা তুলতে গেলে অতিরিক্ত কর ধার্য করা হবে, ন্যূনতম এভারেজ ব্যালেন্স ১০,০০০ থেকে ৫ হাজার বেড়ে ১৫,০০০ হাজার করে দেওয়া হয়েছে। তাছাড়াও বাড়িয়ে দেওয়া হয়েছে ব্যাংকের অন্যান্য সার্ভিস চার্জ। ব্যাঙ্কের অন্যান্য পরিষেবারও চার্জ বাড়িয়ে দেওয়া হয়েছে৷

মে মাসে একাধিক উৎসবের কারণে ১২ দিন বন্ধ থাকবে ব্যাংক, তবে আলাদা আলাদা রাজ্য হিসেবে ছুটির দিন পরিবর্তন হবে।

গ্যাস সিলিন্ডার: হতে চলেছে গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন, মাসের প্রথম তারিখে সরকারি তেল সংস্থাগুলি রান্নার গ্যাসের দাম নির্ধারণ করে, সেই অনুযায়ী মে মাসের ১ তারিখে নির্ধারিত হবে সিলিন্ডারের নতুন দাম। গত কিছু মাস যাবৎ লাফিয়ে লাফিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম এই মাসে দামের সূচক নামবে নাকি কমবে সেটাই দেখার।

Related Articles