আন্তর্জাতিকনিউজ

বিশ্বে প্রথম, সফল হলো মানব শরীরে করোনার ভ্যাকসিন ট্রায়াল, ইতিহাস গড়লো রাশিয়া

Advertisement
Advertisement

অদৃশ্য ভাইরাস করোনার সঙ্গে ক্রমাগত লড়ছে গোটা বিশ্ব। কিন্তু রোগ থাকলেও এতদিন ছিল না নিরাময়ের উপায়। তবে এবার, করোনা যুদ্ধে লড়তে আরও প্রস্তুত রাশিয়া। কঠিন সময়ে খুশির আলো ফোটালো রুশ বিজ্ঞানীরা। এই প্রথম মানব শরীরে করোনার ভ্যাকসিনের ট্রায়াল রানে সফলতা পেয়ে নজির গড়লো রাশিয়া ।

করোনা আতঙ্কে রাতের ঘুম ওড়ার জোগাড় বিশ্ববাসী র। কিভাবে মিলবে নিরাময় সেই চিন্তায় কপালে ভাঁজ সকলের। তবে, এরই মাঝে মানব শরীরে করোনার ভ্যাকসিনের সফল প্রয়োগ হয়েছে বলে জানাল সেচেনভ বিশ্ববিদ্যালয়। এক দল স্বেচ্ছাসেবকের উপরে এই ট্রায়াল চালানো হয়েছে বলে জানায় ইন্সটিটিউট অফ ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি-র ডিরেক্টর ভাদিম তারাসোভ ।

সূত্রের খবর, গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে সেটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়।এই ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের সবদিক বিবেচনা করে প্রথম দলকে আগামী বুধবার ছাড়া হতে পারে। অন্যদিকে দ্বিতীয় দলটি আগামী ২০ জুলাই বাড়িতে ফিরতে পারবেন। জানা যাচ্ছে, রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এই ভাকসিনটি তৈরি করেছে।

এই প্রসঙ্গে সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ইনস্টটিউট অফ মেডিক্যাল প্যারাসাইটোলজি, ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বর্ন ডিজিসেস-এর ডিরেক্টর অ্যালেক্সজান্দ্রা লুকাসেভ-র বক্তব্য, ‘ট্রায়ালের এই পর্যায়ের মূল লক্ষ্য ছিল মানব শরীরে এই ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা। এই পরীক্ষা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে। এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে’।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles