আন্তর্জাতিকনিউজ

সুসম্পর্কের জের, এবার ভারতের মাটিতে করোনার ভ্যাকসিন তৈরী করতে চায় রাশিয়া

এবার ভারতে তৈরী হবে রাশিয়ার করোনা ভ্যাকসিন। রাশিয়া 'প্রোডাকশন পার্টনার' হিসাবে ভারতকে চাইছে।

বিশ্বের মধ্যে একমাত্র রাশিয়া করোনার ভ্যাকসিন সবার আগে আবিষ্কার করেছে বলে দাবি করেছে। যদিও এই ভ্যাকসিন নিয়ে যথেষ্ট বিতর্কের সৃষ্টি হয়েছে। তবে এবার ভারতে তৈরী হবে রাশিয়ার করোনা ভ্যাকসিন। রাশিয়া ‘প্রোডাকশন পার্টনার’ হিসাবে ভারতকে চাইছে। মঙ্গলবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে একথা ঘোষণা করেছেন রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ ফান্ডের আধিকারিক তথা মাস্টারমাইন্ড কিরিল দিমিত্রেভ।

তিনি আরও জানিয়েছেন যে ইতিমধ্যেই ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ শুরু করেছে মস্কো। যদিও রাশিয়ার এই ভ্যাকসিন নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। কিন্তু রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন সাংবাদিক বৈঠক করে দাবি করেছেন, রাশিয়ার তৈরি এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে উপযোগী এবং কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এমনকি এটাও রাশিয়া দাবি করে যে ইতিমধ্যেই বিশ্বের ২০টি দেশ এই ভ্যাকসিন কিনতে আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু রাশিয়া ভারতকে নিয়েই বেশি আগ্রহী। রাশিয়া তাঁদের নিজেদের তৈরি ভ্যাকসিন স্পুটনিক ভি ভারতের মাটিতেই তৈরি করতে চায় রাশিয়া।

দিমিত্রেভ এটাও বলেছেন যে তিনি ভারতের প্রধানমন্ত্রীর ভাষণ শুনেছেন। আর ভারত ভ্যাকসিন তৈরির জন্য প্রস্তত। ইতিমধ্যেই ভারত ভ্যাকসিনের জন্য প্রচুর বিনিয়োগ করেছে। তাই রাশিয়া ভারতে স্পুটনিক ভি তৈরি করতে চায়। ভারতের পাশাপাশি রাশিয়ার ওই সংস্থা সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহীতেও কাজ করছে। তিনি তাঁর বক্তৃতায় ভারতের সঙ্গে যে রাশিয়ার ভালো সম্পর্ক রয়েছে, সেকথা ও তুলে ধরেন।

Tags

Related Articles

Close