দেশনিউজ

জলপথে চীনকে উচিত শিক্ষা দিতে ৬ টি শক্তিশালী সাবমেরিন কিনতে চলেছে ভারত

সমুদ্রে লড়াই জবরদস্ত করার জন্য ৬ টি সাবমেরিন নির্মানের বিড প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

Advertisement
Advertisement

চীনের সাথে সংঘাতের পর থেকেই সবরকম ভাবে প্রস্তুতি বজায় রাখছে ভারত। স্থলপথ, জলপথ কিংবা বিমানপথ সবদিক থেকেই প্রস্তুতি নিয়ে রাখছে ভারতীয় সেনা। চীনের সাথে একাধিকবার বৈঠক করার পর ও কোনো লাভ হচ্ছে না। একের পর এক ফন্দি করেই যাচ্ছে চীন। তবে এবার সমুদ্রপথে চীনের সাথে সমান দক্ষতায় চলার জন্য নিজেদের সমুদ্রপথে ক্ষমতা বাড়াচ্ছে ভারত। এবার সমুদ্রে লড়াই জবরদস্ত করার জন্য ৬ টি সাবমেরিন নির্মানের বিড প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

সূত্র মারফত জানা গেছে, অক্টোবরের পর থেকেই এই শক্তিশালী সাবমেরিন প্রস্তুতের কাজ শুরু করা হবে। এই প্রকল্পের জন্য খরচ হতে পারে প্রায় ৫৫,০০০ কোটি টাকা। সূত্র মারফত এটাও জানা গেছে, পি-75I নামের এই মেগা প্রকল্পের জন্য সাবমেরিনের স্পেসিফিকেশন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা প্রতিরক্ষা মন্ত্রক এবং ভারতীয় নৌবাহিনীর আলাদা আলাদা দল অক্টোবরের মধ্যে আরএফপি জারির জন্য নিয়োজিত করা হয়েছে।

ভারতের নৌসেনাবাহিনীতে ১৫ টি প্রচলিত সাবমেরিন এবং দুটি পারমাণবিক সাবমেরিন এখন রয়েছে। তবে ভবিষ্যতে এই ছয়টি পারমাণবিক স্ট্রাইক সাবমেরিন সহ ২৪ টি নতুন সাবমেরিন তৈরির লক্ষ্যে রয়েছে ভারত। আর এই সাবমেরিন প্রস্তুত রেখে দেশকে রক্ষা করে এখন একমাত্র লক্ষ্য। এই নতুন সাবমেরিনগুলি ভারতে হাইপিড কৌশলগত অংশীদারিত্বের মডেলের অধীনে নির্মান করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, এই প্রকল্পের জন্য দুটি ভারতীয় শিপইয়ার্ড এবং পাঁচটি বড় বিদেশী প্রতিরক্ষা সংস্থাকে নির্বাচিত করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয়। ভারতের দুটি শিপইয়ার্ড হল-এল অ্যান্ড টি গ্রুপ এবং সরকারী মালিকানাধীন মাজাগাঁও ডক লিমিটেড। অপরদিকে বিদেশি সংস্থাগুলির মধ্যে রয়েছে জার্মানির থেনক্রাপ মেরিন সিস্টেমস, স্পেনের নাভন্তিয়া এবং ফ্রান্সের নেভাল গ্রুপ।

Related Articles