দেশনিউজ

বড় ঘোষণা, এবার আধার কার্ডের এই কাজের জন্য দিতে হবে ১০০ টাকা

বর্তমানে আধার কার্ড দেশবাসীর কাছে অত্যন্ত প্রয়োজনীয় একটি নথি হয়ে উঠেছে। কিন্তু অনেক সময় দেখা গিয়েছে আধার কার্ডে ভুল আসে আর তা সংশোধনের প্রয়োজন হয়। সংশোধন করতে গেলে যেতে হয় নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে কিংবা ওয়েবসাইট থেকে অনলাইনেইও করা যায়। কিন্তু এবার আধার কার্ড সংশোধন করতে গেলেও লাগবে টাকা। কঠিন সময় এই সিদ্ধান্তে অত্যন্ত ক্ষিপ্ত সাধারণ মানুষ।

একেই করোনা আতঙ্কে নাজেহাল দেশবাসী। করোনা সংক্রমন নাশে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই লকডাউনের জেরে অনেকেরই পকেটে ধরেছে টান,অনেকেই ভুগছে আর্থিক সংকটে। এরই মাঝে টুইট করে আধার নিয়ামক সংস্থা UIDAI এবার থেকে আধার কার্ড সংশোধনের ক্ষেত্রে টাকা লাগবে সাফ জানিয়ে দেয় তারা। এবার থেকে বায়োমেট্রিক সংশোধনের জন্য ১০০ টাকা লাগবে আর বায়োমেট্রিক বাদে ঠিকানা, নাম, ফোন নম্বর–প্রভৃতি যেকোনও কিছু সংশোধনের জন্য দিতে হবে ৫০ টাকা।

সম্প্রতি সংস্থার তরফে টুইটে লেখা হয়েছে, ‘আধার কার্ডে এক বা একাধিক বিষয়ে সংশোধন করতে এবার থেকে দিতে হবে ১০০ টাকা যদি কেউ বায়োমেট্রিক সংশোধন করান সেক্ষেত্রে। আর ৫০ টাকা দিতে হবে বায়োমেট্রিক বাদে অন্য কোনও কিছু সংশোধনের ক্ষেত্রে’।

পাশাপাশি সংস্থার তরফে সংশোধনের জন্য কী কী নথি গ্রহণযোগ্য সেগুলোর একটি তালিকাও দেওয়া হয়েছে। তবে, এই সিদ্ধান্তে একদমই খুশি নয় দেশবাসী। অন্যদিকে কিছুদিন আগেই এক টুইটে UIDAI- র তরফে জানানো হয়েছিল, এবার থেকে আধার কার্ডে ছবি, বায়োমেট্রিক, লিঙ্গ, মোবাইল নম্বর এবং মেল আইডি পরিবর্তনের সময় কোনও নথি জমা দিতে হবে না। পাশাপাশি বর্তমান সময়ে কঠিন পরিস্থিতির কথা ভেবে আধার সেবা কেন্দ্রের অ্যাপয়নমেন্ট নেওয়ার জন্য একটি লিঙ্কও দেওয়া হয়েছিল।

Tags

Related Articles

Close