নিউজরাজ্য

বিয়ে নয় পড়াশোনা করতে চাই, ‘রূপশ্রী’র টাকা ফিরিয়ে রুখে দাঁড়াল নাবালিকা

Advertisement
Advertisement

দক্ষিণ ২৪ পরগনার শতলকলসা গ্রামের ঘটনা। মাজেদা খাতুন নামে একটি ছোট্ট মেয়ে তার সাহসিকতা নিয়ে যেভাবে রুখে দাঁড়ালো, উদাহরণ স্থাপন করল তা গোটা সমাজের কাছেই। বাবা-মা মাজেদা এবং ছোট ভাই এই নিয়ে তাদের চারজনের ছোট সংসার।

বাবা বাইরে কাজ করেন, সংসারের সব কাজকর্ম মায়ের হাতে হাতে মাজেদাকে করতে হয়। কিন্তু তার পরেও পড়াশুনোর ইচ্ছা ছাড়েনি। সে তার মধ্যেই পড়াশুনা চালিয়ে যায় এক চিলতে ছোট দরমার ঘরে। কিন্তু ক্রমাগত আর্থিক অনটনে বিপর্যস্ত হয়ে তার মা আবেদা বিবি তার বিয়ে ঠিক করেন। সেই মতো লোকজন নিমন্ত্রণ এবং সব ব্যবস্থা হয়ে যায়।

কিন্তু তারপর বেঁকে বসে মাজেদা। নিজের হাতে ব্লকের বিডিওকে রূপশ্রী প্রকল্পের টাকা ফিরিয়ে দেয় সে। পঞ্চায়েত কর্মাধ্যক্ষ আতিকুল্লাহ মোল্লার প্রচেষ্টায় বিডিও সন্দীপ ঘোষের সাথে যোগাযোগ করে মাজেদা এবং রূপশ্রী প্রকল্পের টাকা তাঁর হাতে তুলে দেয়।

তার এই সাহসিকতায় খুশি তার পরিবার থেকে প্রশাসন সকলেই। পরবর্তীতে তার পড়াশোনার জন্য প্রয়োজনীয় আর্থিক সাহায্য প্রশাসনের পক্ষ থেকে করা হবে বলে আশ্বাস দিয়েছেন ব্লকের বিডিও সন্দীপ ঘোষ, যাতে এই মেয়েটি নিজের স্বপ্ন পূরণ করতে পারে এবং নিজের পায়ে দাঁড়াতে পারে।

Related Articles