দেশনিউজ

সরকারি ঘোষণা, তামাকজাত নেশা করলে মিলবে না সরকারি চাকরি

ঝাড়খণ্ডের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে বিবৃতিতে এই অভিনব পদক্ষেপের কথা জানানো হয়েছে।

সরকারি চাকরির ক্ষেত্রে ঝাড়খন্ড সরকারের তরফ থেকে নয়া পদক্ষেপ গ্রহণ করা হলো। এবার থেকে সরকারি চাকরি করতে হলে আগে হলফনামা দিতে হবে, যে কোন রকম ধূমপান করবেন না।  যে কোনভাবে তামাক সেবন থেকে বিরত থাকতে হবে, তাহলেই মিলবে সরকরি চাকরি।

ঝাড়খণ্ডের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে বিবৃতিতে এই অভিনব পদক্ষেপের কথা জানানো হয়েছে। এর পাশাপাশি রাজ্যের সমস্ত সরকারি কর্মচারীদেরকে এখন রীতিমত হলফনামা দিয়ে এই তামাক সেবন থেকে দূরে থাকার কথা জানাতে হবে। আর এই নিয়ম কার্যকর হবে আগামী বছর পয়লা এপ্রিল থেকে। ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের প্রশাসনের তরফ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারি দপ্তরের কেউ ধূমপান কিংবা কোনো রকম তামাক সেবন করতে পারবেন না। আর এই নিয়ম শুধুমাত্র অফিসের ক্ষেত্রে প্রযোজ্য এমন কিন্তু নয় সরকারি কর্মীরা কোন সময়ই তামাকজাত দ্রব্যের নেশা করতে পারবেন না বলে হলফনামায় জানাতে হবে। মূলত ঝাড়খন্ডে তামাক সেবন বন্ধ করার জন্য এই কড়া পদক্ষেপ গ্রহণ করেছে ঝাড়খন্ড সরকার। সূত্র মারফত জানা গিয়েছে যে সিগারেট, বিড়ি, খৈনি, গুটখা, পান মশলা, জর্দা, সুপুরি, হুঁকো কিংবা ই-সিগারেট বা অন্য ধরনের সমস্ত তামাকজাত দ্রব্যের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

Tags

Related Articles

Close