নিউজরাজ্য

Local Train: পূর্ব রেলের উদ্যোগে মাতৃভূমি লোকালে এবার ফাস্ট ক্লাস কামরা, কোন রুটে চলবে? জানুন

পুজোর আগেই মহিলা স্পেশাল লোকালে ফাস্ট ক্লাস কামরা চালু, জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

ভারতীয় রেল দেশের অন্যতম যাতায়াতের মাধ্যম। প্রতিদিন প্রচুর যাত্রী রেল পথে যাতায়াত করে। যেখানে মহিলা যাত্রীদের সংখ্যাও প্রচুর থাকে। ভারতীয় রেল মহিলা যাত্রীদের নিরাপত্তা দিতে বার বার পদক্ষেপ নিয়ে থাকে। এবার এক নতুন পদক্ষেপ নিতে দেখা গেল। পুজোর আগেই লেডিস স্পেশাল মাতৃভূমি লোকালে (Local Train) প্রথম শ্রেণীর কামরা যোগ করা হচ্ছে। কোন রুটে চলবে? আসুন জেনে নিন।

আগামী ১৪ই অক্টোবর শুরু হচ্ছে দেবীপক্ষ। তার আগেই পূর্ব রেলের পক্ষ থেকে মহিলা যাত্রীদের জন্য বড় উপহার ঘোষণা করা হলো। খুব শীঘ্রই মহিলাদের জন্য লেডিস স্পেশাল মাতৃভূমি লোকালে (Local Train) থাকবে প্রথম শ্রেণীর কামরা। এর ফলে মহিলা যাত্রীদের যাত্রা আরো আরামদায়ক হবে। জানা যাচ্ছে, পূর্ব রেলের পাইলট প্রজেক্ট হিসাবে শিয়ালদহ-রানাঘাট রুটের মাতৃভূমি লোকালে চালু করা হচ্ছে ফাস্ট ক্লাস কামরা।

আগামী দিনে অন্যান্য রুটের মহিলা স্পেশাল লোকাল ট্রেনেও (Local Train) চালু হতে পারে এই পরিষেবা। ফাস্ট ক্লাস কামরা তৈরির কাজ অনেকটাই এগিয়েছে। তবে ঠিক কবে চালু হবে তা এখনো স্পষ্ট নয়। যদিও এই ফাস্ট ক্লাস কামরার কিছু ছবি প্রকাশ পেয়েছে। যেখানে কামরার ভিতরে থাকবে নরম গদি, ম‍্যাট সহ কামরার দেওয়ালে থাকবে বিভিন্ন ছবি। কামরার সেই এক ঝলক ছবিতে ধরা পড়েছে।

এ বিষয়ে পূর্ব রেলের আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, “আপাতত রানাঘাট-শিয়ালদহ-রানাঘাট রুটে মাতৃভূমি লোকালে পাইলট প্রজেক্ট হিসেবে এটি চালু করা হচ্ছে। আগের কামরাগুলির সঙ্গে একটি ফার্স্ট ক্লাস কামরা যুক্ত করা হবে। যাত্রীদের মধ্যে এর কতটা প্রভাব পড়ছে, সেটা দেখে পরবর্তীতে অন্যান্য রুটেও মাতৃভূমি লোকালে (Local Train) এই ফার্স্ট ক্লাস কামরা চালু করা হবে।

Related Articles