অর্থনীতিনিউজবাজারদর

সোনার দামে ফের পতন, সোমবার আরও সস্তা হল সোনা ও রুপো‌

৫ দিন কেটে গেলেও সোনার দাম পড়ে যাওয়ার ঘটনা বজায় রইল। গত ৬ দিনে পাঁচবার পড়ল সোনা এবং রূপোর দাম। সোমবার এমসিএক্স সূচক অনুযায়ী ভারতীয় ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.১২ শতাংশ কমে ৪৭,২০০ টাকায় নেমেছে। অন্যদিকে, এক কেজি সিলভার ফিউচার্সের দাম ০.২ শতাংশ হ্রাস পেয়ে ৬৮,৫৯৩ টাকায় দাঁড়িয়েছে।

প্রসঙ্গত, গত সেশনে একধাক্কায় অনেকটা বেড়েছিল সোনা এবং রুপোর দাম। হলুদ ধাতুর দর বেড়েছিল ১.২ শতাংশ এবং ২.৮ শতাংশ উত্থানের সাক্ষী ছিল রূপো। উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছেছিল। আর তারপর থেকেই হলুদ ধাতুর দরের হেরফের ঘটছে প্রতিনিয়ত। একটি নির্দিষ্ট স্তরে কখনই আটকে থাকছে না সোনার দাম।

এরইমধ্যে কৃষি পরিকাঠামো সংক্রান্স সেস চাপানোর পরেও এবারের বাজেটে আমদানি শুল্কে বড়সড় কাটছাঁট করতে চলেছে কেন্দ্র। এর জেরে ঘরোয়া বাজারে সোনা এবং রূপোর দামের উপর প্রভাব পড়ার সম্ভাবনা প্রবল।

ক্যাপিটাল ভায়া ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার শিতিজ পুরোহিত-এর কথা অনুযায়ী, আমদানি শুল্কের কাটছাঁটের ফলে ভারতে সোনার দাম অনেকটা কমেছে এবং ডলার সূচক বৃদ্ধি পাওয়ার জন্য বিশ্ব বাজারেও দাম কমে গিয়েছে। এরইসাথে বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনাভাইরাসের সংক্রমণের হার নিম্নমুখী হওয়ায় এবং করোনার টিকা দেওয়া শুরুর ফলে, ঝুঁকির মাত্রা কমে গেছে। এরই জেরে সহায়তা পেয়েছে সোনার দাম। আপাতত বিশ্ব বাজারে এক আউন্স সোনার দাম হয়েছে ১,৮১১.৮ ডলার। 

Tags

Related Articles

Close