দেশনিউজ

কৃষকদের ট্র‍্যাক্টর মিছিলে বিশৃঙ্খলার ছক পাকিস্তানের! তৈরী হয়েছে তিনশোরও বেশী টুইটার হ‍্যান্ডেল

Advertisement
Advertisement

দেশজুড়ে কৃষি আন্দোলন চলছে বিগত কয়েক মাস ধরেই। জানা গেছে, বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে আগামী প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে পৃথকভাবে ট্রাক্টর মিছিলে অংশগ্রহণ করবে আন্দোলনকারীরা। দিল্লি পুলিশের অনুমতিও মিলেছে শেষ পর্যন্ত। যদিও কিছু আশঙ্কার খবরও সামনে এসেছে। জানা গিয়েছে, কৃষকদের ট্রাক্টর মিছিলে বিশৃঙ্খলা তৈরির ছক কষেছে পাকিস্তান। দিল্লী পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই সে দেশে নতুন করে ৩০০টি টুইটার হ্যান্ডেল তৈরি হয়েছে এই কাজের জন্য।

এদিন দিল্লি পুলিশের ইন্টেলিজেন্স ডিপার্টমেন্ট এর স্পেশাল কমিশনার অব পুলিশ দীপেন্দ্র পাঠক সাংবাদিক সম্মেলনে কৃষকদের ট্রাক্টর মিছিলের এই পরিকল্পনার কথা জানান। পাশাপাশি এও জানানো হয়, প্রতিবারের মতো কুচকাওয়াজ শেষে কৃষকরা তাঁদের এই মিছিলের আয়োজন করবেন। কড়া নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে।

তবে এরপরই আশঙ্কার কথা শুনিয়ে তিনি জানান, “কৃষকদের এই মিছিলে বিশৃঙ্খলা তৈরির ছক কষছে পাকিস্তান। এজন্য ট্যুইটার হ্যান্ডেলে ১৩ থেকে ১৮ জানুয়ারির মধ্যে পাকিস্তানে তিনশোরও বেশি টুইটার হ্যান্ডেল তৈরি করা হয়েছে। একাধিক গোয়েন্দা সংস্থা এ ব্যাপারে সতর্কও করেছে এবং এটা আমাদের জন্য কঠিন কাজ হতে চলেছে। তবে সাধারণতন্ত্র দিবসের প্যারেডের পর কড়া নিরাপত্তার মধ্যে দিয়েই কৃষকদের এই মিছিল আয়োজন করা হবে।”

প্রসঙ্গত, বিস্তারিতভাবে দীপেন্দ্র পাঠক আরও জানান, “বিপদের আশংকা বেশি কারণ পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলো পাকিস্তানের মদত পাচ্ছে। আইনশৃঙ্খলায় বিঘ্ন ঘটাতে অনেক পদক্ষেপ নিতে পারে তারা। কৃষকদের আন্দোলন এবং ট্রাক্টর মিছিল নিয়ে ইতিমধ্যে ট্যুইটও শুরু হয়েছে ওই ৩০৮টি ট্যুইটার হ্যান্ডেল থেকে। ” এদিকে, কৃষক সংগঠনগুলোকে অনুমতি দিলেও পুলিশ সরাসরি জানিয়ে দিয়েছে, দিল্লিতে মিছিলের অনুমতি দেওয়া হলেও কোনওভাবেই কুচকাওয়াজের মূল অনুষ্ঠানে বিঘ্ন ঘটানো যাবে না। ওই অনুষ্ঠানের পরই দিল্লিতে ট্রাক্টর নিয়ে প্রবেশ করে মিছিল করতে পারবেন কৃষকেরা।

Related Articles