নিউজরাজ্য

AC Local Train: পুজোর আগেই সুখবর! এসি লোকাল ট্রেন চলবে শিয়ালদায়

যাত্রীদের সুবিধার জন্য নতুন পদক্ষেপ নিন ভারতীয় রেল, বিস্তারিত জানুন

Advertisement
Advertisement

ভারতবর্ষের জনপ্রিয় স্টেট এর মধ্যে অন্যতম হলো পশ্চিমবঙ্গ। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে কর্মের জায়গা সব কিছুতেই উন্নতির দিকে এগোচ্ছে পশ্চিমবঙ্গ। এর মধ্যে পিছিয়ে নেই পরিবহণ ব্যবস্থা। রাজ্যবাসী দেখেছে মেট্রো (AC Local Train) চালু হওয়ার পর কতটা সুবিধা হচ্ছে এক প্রান্ত থেকে আরেক প্রান্ত। পূর্ব থেকে পশ্চিম এবং উত্তর থেকে দক্ষিণ কোলকাতাতে খুবই সহজেই যাওয়া যাচ্ছে।

এতদিন এসি মেট্রো চড়ার আরাম পেয়েছে জন সাধারণ। এবার রেলের ক্ষেত্রেও সেই সুযোগ চলে এসেছে। বেশ কিছু দিন ধরে এসি লোকাল ট্রেন (AC Local Train) চালু করার গুঞ্জণ শোনা যাচ্ছিল। আসলে ভারতীয় সব সময় যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে চলে। সেই মর্মে একটি নতুন পদক্ষেপ হলো এসি লোকাল ট্রেনের সংযোজন। যদিও এই এসি লোকাল ট্রেন মুম্বাই তে পূর্বেই চালু থাকলেও পূর্ব রেলওয়েতে এটি নতুন সংযোজন।

তবে কবে হবে সেই বিষয় স্পষ্টত সরকারি তরফ থেকে কিছুই জানানো হয়নি এতদিন। লোকাল ট্রেন মানুষকে দূর দুরন্ত অব্দি পৌঁছে দিয়ে আসছে। এবার আরো একটু আরামে যেতে পারবে রাজ্যবাসী। আগের বছর শেয়ালদহ ডিভিশন (AC Local Train) থেকে প্রস্তাব পাঠানো হয়েছিল মেইন ব্রাঞ্চ রেলওয়ে কর্তৃপক্ষ এর কাছে। সেই বিষয় নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছে রেল দপ্তর। সবুজ সংকেত না দিলেও তাদের বিবেচনার লিস্টে রয়েছে তা।

কবে চালু করা হবে সে বিষয়ে সরকারি ভাবে কিছু না জানানো হলেও, ভবিষ্যতে যে চালু হবে সেরকম ইঙ্গিত পাওয়া যাচ্ছে।তবে প্রথম দিকে পরীক্ষামূলক ভাবে চালানো হবে। সব ঠিক থাক থাকলে ফাইনালি ঘোষণা করে চালু করে দেওয়া হবে এসি লোকাল ট্রেন (AC Local Train)। তবে তা প্রথম চালু হবে পূর্ব রেলের ডিভিশন শিয়ালদহ থেকে। এখন শুধু অপেক্ষা রেলওয়ে ডিভিশনের অনুমোদনের।

Related Articles