×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

বিশ্বের মধ্যে প্রথম ভারত, সবথেকে উঁচু রেল ব্রিজ তৈরি করে রেকর্ড গড়ছে ভারতীয় রেল

ভারতবাসীর জন্য সুখবর। ফের দেশবাসীকে চমক দিচ্ছে ভারতীয় রেল। এবার মনিপুরের দুর্গম অঞ্চলে পৌঁছাবে রেল। দুর্গম অঞ্চলে রেল পরিষেবা পৌঁছে দিতে তৈরি হচ্ছে বিশ্বের উচ্চতম রেলব্রিজ। অত্যন্ত শক্ত মজবুত এই ব্রিজটি হেলাতে পারবে না তুফান ঝড়ও।

২০২২ মার্চের মধ্যে ভারতীয় রেলের আরেক প্রকল্প কাটরা-বনিহাল রেলওয়ে ট্র্যাকে ভারতের প্রথম কেবল রেল ব্রিজ তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এই ব্রিজ ৪৭৩.২৫ মিটার দীর্ঘ হবে। ইতিমধ্যে এই ব্রিজের দুই ভাগের কাজ শেষ হয়েছে বলে খবর। শেষ পর্যায়ে কার্যক্রম দ্রুত শেষ হবে বলে আশা করা হচ্ছে। এই ব্রিজের উচ্চতা হতে চলেছে ১৪১ ফুট।

দিল্লির কুতুবমিনারের থেকেও উঁচু হবে এই ব্রিজ। শুধু তাই নয় উন্নত ইঞ্জিনিয়ারিং-র উদাহরণ হতে চলেছে এই ব্রিজ, এমনটাই মনে করছে রেলওয়ে। দুই পাহাড়ের মধ্যে ঝুলন্ত এই ব্রিজ নদীর তল থেকে ৩৩১ মিটার উঁচু হবে। এই ব্রিজ ৪৭৩.২৫ মিটার দীর্ঘ হবে। এটাই দেশের প্রথম কেবল রেলওয়ে ব্রিজ হতে চলেছে। এই ব্রিজ ৪৭৩.২৫ মিটার দীর্ঘ হবে।

ভারতীয় রেল সূত্রে খবর, এই পিয়ার ব্রিজটি ৭০০ মিটারের বেশী লম্বা হবে। হাইড্রোলিক যন্ত্রের সাহায্যে মাটিতে বসানো হবে এই পিয়ারগুলি। এমনকি জোরে হাওয়া বা ভয়ঙ্কর তুফান কোনও কিছুই এই ব্রিজের কিছু করতে পারবে না। ব্রিজের জন্য একটি উঁচু স্তম্ভ বানানো হচ্ছে, আর এই স্তম্ভের সাথেই কেবল গুলো বাঁধা থাকবে। এরপর ব্রিজের উপর ডেক বিছয়ে রেলওয়ে ট্র্যাক পাতা। জিরিবাম তুবুল ইম্ফল নতুন বিজি লাইন প্রোজেক্টের অংশ এই ব্রিজটি। সম্পূর্ণ পরিকল্পনাটি ১১১ কিলোমিটার লম্বা।