দেশনিউজ
Trending

দেশজুড়ে লাগু হচ্ছে ১০ নতুন নিয়ম, নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

Advertisement
Advertisement

চলতি বছর এমনিতেই করোনা আবহে দেশবাসীর সমস্ত নিয়মেই ঘটেছে পরিবর্তন। বর্তমানে সবাই নিউ নরমালে মেতেছে। এরই মাঝে ফের কিছু নিয়ম পরিবর্তন করলো কেন্দ্রীয় সরকার। কিন্তু কি সেই নিয়ম?কবে থেকেই বা কার্যকর হবে সেই নিয়ম জানেন কি? আসুন জেনে নেওয়া যাক কি কি সেই নিয়ম।

১) প্রথমেই মিষ্টি প্রেমীদের জন্য খবর। ১ অক্টোবর থেকে মিষ্টিতেও থাকবে এক্সপায়ারি ডেট। ‘বেস্ট বিফোর তারিফ’ আবাসিক খুচরো মিষ্টির ক্ষেত্রে। মিষ্টি প্রস্তুতকারীদের এই নির্দেশ দিয়েছে জাতীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা।

২) এবার সরষের তেলের সঙ্গে অন্য কোনও ভোজ্য তেল মেশানোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করল জাতীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা। এই নিয়ম কার্যকর হবে ১ অক্টোবর থেকেই। এই নিয়মের কথা সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের খাদ্য সুরক্ষা কমিশনারকে লেখা চিঠিতে সংস্থার তরফে বলা হয়েছে।

৩) ১ অক্টোবর থেকে নতুন কর গ্রহণের ব্যবস্থা চালু হবে। কারণ ১৯৬১ সালের আয়কর আইনে নতুন পরিচ্ছেদ ১৯৪-ও যুক্ত করেছে কেন্দ্রীয় সরকার। এই ব্যবস্থায় পণ্যের বিক্রয়মূল্যের সঙ্গে ১ শতাংশ টিসিএস যুক্ত করবে ই- কমার্স সংস্থা।

৪) ১ অক্টোবর থেকে স্বাস্থ্য বিমার ক্ষেত্রেও পাল্টাচ্ছে নিয়ম। বর্তমানের পরিস্থিতির কথা মাথায় রেখে উন্নত মানের স্বাস্থ্য বিমা নীতির দাম বাড়তে চলেছে। নতুন স্বাস্থ্যবিমা নীতির আওতায় যুক্ত হচ্ছে ১৭টি স্থায়ী অসুখ।  

৫) ভেহিকলস রেজিস্ট্রেশন কার্ড (আরসি) ও ড্রাইভিং লাইসেন্সের হার্ড কপি রাখার প্রয়োজন পড়বে এবার থেকে গাড়ি চালাতে গেলে। এই দুই নথির বৈধ সফ্ট কপি নিয়ে রাস্তায় গাড়ি চালাতে হবে। অন্যদিকে চালক ও যাত্রীদের সুবিধায় গাড়ির রক্ষণাবেক্ষণ, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালানের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে।

৬) ১ অক্টোবর থেকে আর বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ পাওয়ার সুবিধা মিলবেনা এটাই ছিল ষষ্ঠ নতুন নিয়ম।

৭) এবার থেকে ৭ লাখ টাকার বেশি বিদেশি আর্থিক লেনদেনের ক্ষেত্রে থেকে টিসিএস প্রযোজ্য হবে। এমনকি বিদেশি ভ্রমণ প্যাকেজ দেশের বাইরে অর্থ পাঠাতে গেলে ৫% কর দিতে হবে।

8) সেটা হলো ১ অক্টোবর থেকে ওপেন সেল প্যানেল কিনতে গেলে দিতে হবে ৫% আমদানি শুল্ক।

৯) এবার থেকে আপনি সহজেই নিজের মোবাইল ফোনের মাধ্যমে পথ নির্দেশ পাবেন। আর তাতে চালকের মনঃসংযোগও ব্যাহত হবে না। আপনারা মোবাইল ফোনই আপনাকে রাস্তা দেখাবে।

১০) বর্তমানের কঠিন পরিস্থিতিতে সবাই অনলাইন ব্যাংকিংকে বেছে নিয়েছো।আর তারই ১ অক্টোবর থেকে ডেবিট ও ক্রেডিট কার্ড সংগ্রহেও নতুন নিয়ম চালু করছে রিজার্ভ ব্যাঙ্ক। নতুন নিয়মে, আন্তর্জাতিক অনলাইন ও স্পর্শহীন লেনদেনের ক্ষেত্রে খুশি মতো পরিষেবা নিতেও ছাড়তেও পারবেন কার্ড ব্যবহারকারী।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles