দেশনিউজ

বাস্তবের আশ্চর্য প্রদীপ তৈরী করলেন ছত্রিশগড়ের কুমোর, প্রদীপ জ্বলবে টানা ২৪ ঘন্টা!

এবার এমন এক প্রদীপ তৈরী হয়েছে যা সারাদিন চলবে অর্থাৎ ২৪ ঘন্টা।

Advertisement
Advertisement

সামনেই আসছে দীপাবলি। আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। প্রত্যেকের বাড়ি সেজে উঠবে প্রদীপের আলোতে। এইবছর প্রধানমন্ত্রী বিদেশী দ্রব্যর বদলে দেশের তৈরী জিনিস ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। আর সেই মত চলছে মাটির প্রদীপ তৈরির কাজ। সাধারণত একটি প্রদীপ কিছুক্ষণের জন্য জ্বলে। কিন্তু এবার এমন এক প্রদীপ তৈরী হয়েছে যা সারাদিন চলবে অর্থাৎ ২৪ ঘন্টা। শুনে অবাক হচ্ছেন, এটা অবাক হবার মতই ঘটনা।

এইবছর এই নতুনত্ব প্রদীপ তৈরী করেছেন অশোক চক্রধারী। তিনি ছত্রিশগড়ের বাসিন্দা। আর এখন এই আবিষ্কার ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়াতে। এই মাটির প্রদীপ জ্বলবে সারাদিন। মাটির প্রদীপের মধ্যেও তিনি আধুনিকতার স্পর্শ দিয়েছেন। অনেক সময় নিয়ে তিনি এই প্রদীপ তৈরী করেছেন। আর তিনি এই প্রদীপের নাম দিয়েছেন- ম্যাজিক ল্যাম্প। এই প্রদীপ জ্বলবে সারাদিন। এটা এক অত্যাশ্চর্য আবিষ্কার। কি কি আছে এর মধ্যে?

মূলত একটি সলতের সঙ্গে একটি রিজর্ভার-এর যোগাযোগ থাকবে। আর নির্দিষ্ট উপায়ে সেই রিজার্ভার থেকে তেল সরবরাহ হবে সলতেতে। এই প্রদীপ জ্বলতে থাকবে সারাদিন। সেই রিজার্ভার-এ অনেকটাই তেল মজুত থাকবে। এরফলে গোটা দিন সেখান থেকে সলতে পর্যন্ত তেল সরবরাহ হতে থাকবে। অশোক চক্রধারী জানিয়েছেন যে তিনি ইউটিউব ভিডিয়ো থেকে এরকম ধরণের প্রদীপ তৈরির ভাবনা পেয়েছিলেন।

আর এই প্রদীপে সলতে পাল্টে ফেললেই তা জ্বলবে সারাদিন। এই প্রদীপ ব্যাপক সাড়া ফেলেছে। তিনি অনেক অর্ডার পেয়েছেন বলেও জানিয়েছেন। আর এই প্রদীপ আবিষ্কার করে তিনি সকলকে চমকে দিয়েছেন।

Related Articles