নিউজরাজ্য

রাজ্যের সাত জেলায় ফের কড়া লকডাউন! নয়া নির্দেশিকা রাজ্য সরকারের

Advertisement
Advertisement

দিন দিন যেভাবে রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে তাতে রাজ্যের মানুষ অতিষ্ঠ। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। রাজ্যে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২৩ হাজার। পশ্চিমবঙ্গের দুই জেলা কলকাতা এবং উত্তর চব্বিশ পরগনাতে আক্রান্তের সংখ্যা তর তরিয়ে বাড়ছে। এই দুই জেলায় প্রতিদিন কমপক্ষে ২০০ জন করে করোনাতে আক্রান্ত হচ্ছে। তার জন্য খুবই চিহ্নিত প্রশাসন।

প্রতিদিন করোনা সংক্রমণ হু হু করে বৃদ্ধি পাওয়ায় আজ, মঙ্গলবার থেকে উত্তর ২৪ পরগনা জেলায় ফের শুরু হল কড়া লকডাউন।ব্যারাকপুর,বনগাঁ,বসিরহাট, বারসাত এবং বিধাননগর এই পাঁচ জায়গাকে চিহ্নিত করেছে মহকুমা এবং কমিশনারেট মিলিয়ে। এইসব জায়গায় ১৪ দিনের লকডাউন এর জন্য প্রস্তাব পাঠানো হয়েছে নবান্নে।

এই প্রস্তাবে কি কি উল্লেখ করা হয়েছে দেখে নিন:-

১) সবজি, মাছ, মাংস, দুধ, ডিম, ফল,ওষুধের দোকান,মুদিখানা ছাড়া বাকি সব দোকানপাট এবং বাজার বন্ধ থাকবে। কিন্তু যে দোকানগুলো খোলা থাকবে সেগুলো শুধুমাত্র সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। তার অধিক সময় নয়।

২) দমদম বিমানবন্দরে শুধুমাত্র পণ্যাবাহী উড়ান চলবে। আন্তর্জাতিক উড়ান সম্পূর্ণ বন্ধ থাকবে।

৩) পণ্যবাহী গাড়ি ছাড়া সমস্ত যানবাহন বন্ধ থাকবে। শুধুমাত্র জরুরি প্রয়োজনে চলতে পারে অটো, টোটো, ভ্যান-রিকশা এবং বাস পরিষেবা। কিন্তু জরুরি পরিষেবার ক্ষেত্রে রাস্তায় বেরোতে হলেও থানা থেকে পারমিশন নিতে হবে।

৪) সমস্ত শপিং মল,রেস্টুরেন্ট, সিনেমা হল সহ বাকি বিনোদনমূলক জায়গাগুলো বন্ধ করে দিতে হবে।

৫) ব্যাঙ্ক, এটিএম, তথ্য ও প্রযুক্তি, টেলিকম ডাক, দমকল, অসামরিক প্রতিরক্ষা এবং জরুরি পরিষেবার সাথে যুক্ত জায়গা ছাড়া বাকি অফিস বা কারখানা ২০ শতাংশ কর্মী নিয়ে চলতে হবে।

৬) ধর্মীয় স্থানগুলোতে সাধারণ মানুষের প্রবেশে থাকবে নিষেধাজ্ঞা।

৭) রাস্তায় বেরোলে মাস্ক পরা বাধ্যতামূলক।

সূত্রের খবর থেকে জানা গেছে, হটাৎ করেই লকডাউন ঘোষণা হবে না। ২ দিন প্রচার করা হবে, সঙ্গে সরকারি বিজ্ঞপ্তি ও জারি করা হবে। ১৪ দিন লকডাউন এর কথা থাকলেও ১০ দিন পর একটা রিভিউ করা হবে তারপর পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। করোনার রুদ্ররূপ দেখে ইতিমধ্যেই রাজ্যের কোন কোন জেলার কোথায়-কোথায় লকডাউন করতে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন জেলাপ্রশাসকরা। এই বিষয়ে জেলাপ্রশাসকদের সাথে সরকারের কথা হয়ে গেছে। এদিকে রাজ্য প্রশাসনের সব থেকে বেশি নজরে রয়েছে সাতটি জেলা। সেগুলি হল- কলকাতা, হাওড়া, হুগলি, শিলিগুড়ি,মালদা, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles