দেশনিউজ

প্রধানমন্ত্রীর এই যোজনায় প্রতি বছরে পাবেন ৩৬ হাজার টাকা! জেনেনিন আবেদন পদ্ধতি

Advertisement
Advertisement

নরেন্দ্র মোদী অর্থাৎ মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে সাধারণ মানুষের কথা ভেবে বহু প্রকল্প চালু করেছে। তার মধ্যে কয়েকটি হল প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা, প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী জনধন যোজনা। আর একটি উল্লেখযোগ্য প্রকল্প হল প্রধানমন্ত্রী শ্রম যোগী মন ধন যোজনা।

করোনা ভাইরাস এর সংক্রমণ রুখতে যে দীর্ঘদিন লকডাউন চলেছে তাতে বহু গরীব, মধ্যবিত্ত পরিবারের হেঁসেলে পড়েছে টান। তার মধ্যে কিছুটা স্বস্তির খবর। কৃষক, মজুর, শ্রমিক , রিকশা চালক ইত্যাদি যাদের বার্ষিক ইনকাম ১৫০০০ টাকার কম তারা প্রধানমন্ত্রী শ্রম যোগী মন ধন যোজনা এই স্কিমের আওতায় পড়েন।

এই স্কিমের আওতায় পড়ার জন্য আপনার বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে থাকতে হবে। এছাড়া এটি শুধুমাত্র অসংগঠিত খাতের শ্রমিকদের জন্য। এই স্কিমের আওতায় থাকার জন্য আপনার আধার কার্ড থাকা অত্যন্ত জরুরি। এছাড়া সেভিং ব্যাংক অ্যাকাউন্ট জন ধন অ্যাকাউন্ট এবং লাগবে এছাড়া লাগবে বৈধ মোবাইল নম্বর ।

এই প্রকল্পের অধীনে যারা পড়বেন তারা ৬০ বছর বয়সের পর মাসিক ৩০০০ টাকা করে অর্থাৎ বছরে ৩৬০০০ টাকা পাবেন। যা বয়স্ক একটি মানুষের জীবন চালানোর জন্য যথেষ্ট। এছাড়া আরও একটি দারুন সুবিধা রয়েছে। সঙ্গে রয়েছে পারিবারিক পেনশনের সুবিধা। কোনো ব্যাক্তি তার পেনশন অ্যাকাউন্টে যত টাকা ফেলবে সরকার ওই অ্যাকাউন্টে তত টাকা সরকারও ওই খাতায় ফেলবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles