নিউজলাইফস্টাইল

চাকরি দেবে মোদী সরকার! জব পোর্টালে আবেদন এক কোটিরও বেশি বেকারের! আপনি করেছেন?

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : দিন বৃদ্ধি পাচ্ছে বেকারত্বের হার। ঝুলি ভর্তি ডিগ্রি থাকলেও চাকরি নেই বাজারে। এই সমস্যার সমাধানে ২০১৫ সালে বিশেষ উদ্যোগ নেয় মোদি সরকার। তিনি একটি জব পোর্টাল সংস্থা তৈরি করা। এই সংস্থার মূল উদ্দেশ্য ছিল চাকরির খোঁজে থাকা বেকার ও কর্মী-সন্ধানে থাকা সংস্থাগুলিকে এক প্ল্যাটফর্মে নিয়ে আসার। এখনও পর্যন্ত ওই পোর্টালে আবেদনকারী বেকারের সংখ্যা এক কোটি ছাড়িয়েছে। ৬৭.৯৯ লক্ষ চাকরির তথ্য রয়েছে পোর্টালে, তবে কতজন চাকরি পেয়েছে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি পোর্টাল থেকে। পোর্টালটিতে শুধুমাত্র রয়েছে নথিবদ্ধ শূন্যপদ ও নথিবদ্ধ বেকার সম্পর্কে নানান তথ্য।

এই পোর্টালে কর্মহীনরা নিজেদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত তথ্য দিয়ে একটি প্রোফাইল তৈরি করেন। তারপর আবেদনকারীদের যোগ্যতা অনুযায়ী চাকরি দেত্তয়া হবে৷ প্রথম বছর, অর্থ্যাৎ ২০১৫-১৬ সালে ১ লক্ষ ৪৭ হাজার ৭৮০টি চাকরির কথা পোর্টালটির দ্বারা জানানো হয়েছিল। ওই বছর চাকরি পেয়েছিল ৩২ হাজার ৯১৬ জন। ধীরে ধীরে পোর্টালের খবর ছড়াতে শুরু করলে আবেদনকারীর সংখ্যা আরও বাড়তে শুরু করে।

বর্তমানে ১ কোটি চার লক্ষ ৫৪ হাজার ৮০৮ জন বেকার রয়েছেন সেখানে। কিন্তু শূন্যপদ মাত্র ২৬ হাজার ৩০৮টি। সবচেয়ে বেশী কর্মস্থান রয়েছে কর্নাটক ও মহারাষ্ট্রে। যথা ৪৫,৭৬৪টি ও ৪২,৫০৬টি।
পশ্চিমবঙ্গের কর্মসংস্থান ৪,৪১৭টি। বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সব‌ সংস্থাগুলিকে পোর্টালের সঙ্গে যোগদানের জন্য উৎসাহিত করা হচ্ছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles