নিউজরাজ্য

‘আয়লার’ থেকেও ভয়ানক ঘূর্ণিঝড় ‘আমফান’! তীব্র গতিতে চালাবে ধ্বংস লীলা

Advertisement
Advertisement

আমফানের‌ জন্য রাজ্যে কি কি সতর্কবার্তা দেওয়া হবে তা নিয়ে গতকাল নবান্নে সাংবাদিক বৈঠকে বসেন বাংলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে আমফান আছেড়ে পড়লেও তার প্রভাব প্রবলভাবে পড়বে কলকাতাতেও। একথা স্পষ্ট বলেন মুখ্যমন্ত্রী। এই সময় জরুরিকালীন অবস্থার জন্য রাজ্যের কন্ট্রোল রুম নম্বর এবং টোল ফ্রি নম্বরও জানিয়ে দিয়েছেন তিনি। ঘূর্ণিঝড়ে রাজ্যের (টোল ফ্রি) নম্বর – ১০৭০ এবং কন্ট্রোল রুমের নম্বর – ২২১৪-৩৫২৬ এবং ২২১৪-১৯৯৫‌। এদিন রাজ্যবাসীকে ঘূর্ণিঝড় নিয়ে সতর্ক বার্তা দিতে গিয়ে তিনি বলেন – বুধবার অত্যাবশ্যকীয় কারণ ছাড়া কেউ বাইরে বেরোবেন না। এই ঝড়ের প্রভাবে দুই ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

ইতিমধ্যে তিন লক্ষ মানুষকে আশ্রয়স্থলে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। উত্তর ২৪ পরগণায় ৫০ হাজার, পূর্ব মেদিনীপুরে ৪০ হাজার, পশ্চিম মেদিনীপুরে ১০ হাজার লোককে ইতিমধ্যেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। অনেকের আশঙ্কা আয়লার থেকেও ভয়ঙ্কর হতে চলেছে এই ঘূর্ণিঝড়। দক্ষিণবঙ্গের ইতিমধ্যে এই ঝড়ের প্রভাব শুরু হয়ে গিয়েছে। কলকাতার দিকে শুরু হয়ে গিয়েছে বৃষ্টিপাত। বুধবার সারাদিন ঝড়ো হাওয়ার সঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। সকালের দিকে এই ঝড়ে গতিবেগ থাকতে পারে ৭৫ থেকে ৮৫ কিলোমিটার থাকলেও গতি বেগ বেড়ে পরবর্তীতে এই ঝড়ের গতিবেগ ১১০-১৩০ কিলোমিটারও হতে পারে। আমফানের দাপটে সবথেকে বেশি ক্ষতির আশঙ্কা রয়েছে রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে। এরমধ্যে রয়েছে দিঘা, মন্দারমণি, সুন্দরবনের সমুদ্র সৈকত।

বুধবার গাঙ্গেয় বঙ্গের প্রায় সব জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। আমফানের প্রভাবে মঙ্গল ও বুধবার কলকাতা, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলী, নদীয়ায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন বৈঠকে মুখ্যমন্ত্রী তরফ থেকে নিকাশি, বিল্ডিং, লাইটিং দফতরকে বিশেষ তৎপর হতে বলা হয়েছে। দুর্যোগের সময় যাতে পাম্পিং স্টেশনগুলিতে বিদ্যুৎ সরবরাহ ব্যহত না তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। দুর্যোগ মোকাবিলা দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ঝড়ের সময় পুরনো ভগ্নপ্রায় বাড়ি ধসে পড়ার আশংকা রয়েছে সেদিকে সতর্কবার্তা দেওয়া হয়েছে। ঝড়ের সময় গাছ ভেঙে পড়লে সেগুলি কেটে পরিষ্কার করার জন্য পুরসভায় কেন্দ্রীয়ভাবে একটি টিম অনুমোদন করা হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles