অর্থনীতি

এবার এটিএম বা ব্যাঙ্কে না গিয়েও তুলতে পারবেন টাকা, জেনে নিন সহজ পদ্ধতি

এডিডব্লিউএম পদ্ধতিতে কিভাবে টাকা তুলতে পারবেন, চলুন জেনে নেওয়া যাক

Advertisement

আর এটিএম-এ গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা তুলতে হবে না। এবার ভারতের সবচেয়ে বড় ব্যাঙ্কিং সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতাদের গ্রাহকদের কাছে এসবিআই অটোমেটেড ডিপোজিট এবং উইথড্রয়াল মেশিন (এডিডব্লিউএম)ব্যবহার করে টাকা তোলার জন্য আর্জি জানিয়েছে। এই পরিষেবার মাধ্যমে টাকা তুললে আর এটিএম-এ গিয়ে লাইনে দাঁড়াতে হবে না। সময় অনেকটাই বাঁচবে। তবে বেশির ভাগ গ্রাহকই এই এডিডব্লিউএম পদ্ধতির মাধ্যমে যে টাকা তোলা যায়, তা জানেন না।

এটিএমে গিয়ে টাকা তোলার সময় যে যে নিয়মগুলো মানতে হয়, ঠিক সেই নিয়মই এডিডব্লিউএম-এও মানতে হবে। কার্ড সোয়াইপ করে পিন নম্বর দিলেই আপনার টাকা আপনার অ্যাকাউন্ট থেকে বেরিয়ে আসবে। এসবিআই ১৩,০০০-এরও বেশি এডিডব্লিউএম মেশিন সারা দেশে লাগিয়েছে। আপনি সরাসরি ব্যাঙ্ক অথবা এটিএমে না গিয়েও ব্যাংকের এডিডব্লিউএম থেকে টাকা বার করতে পারেন।

সম্প্রতি এসবিআই তাদের ট্যুইটার হ্যান্ডেলে জানিয়েছে, এডিডব্লিউএম পরিষেবা থাকতে এটিএমের লম্বা লাইনে গ্রাহকদের দাঁড়ানোর কোনো প্রয়োজন নেই। এডিডব্লিউএম ব্যবহার করে দ্রুত টাকা বার করার আর্জি জানানো হয়েছে গ্রাহকদের। এছাড়াও কিভাবে এডিডব্লিউএম ব্যবহার করতে হবে তা নিয়ে একটি ২২ সেকেন্ডের ভিডিও এসবিআই তাদের ট্যুইটের সঙ্গে যুক্ত করেছে।

এডিডব্লিউএম পদ্ধতিতে কিভাবে টাকা তুলতে পারবেন, চলুন জেনে নেওয়া যাক-

প্রথমে আপনি আপনার ডেবিট কার্ড নিয়ে স্থানীয় এসবিআই এডিডব্লিউএম-এ যান।

এরপর এডিডব্লিউএম-ডেবিট কার্ড স্ক্র্যাচ করে অপশন থেকে ব্যাঙ্কিং সিলেক্ট করুন

এরপর আপনি নিজের সুবিধা মতন ভাষা সিলেক্ট করে নেক্সট বাটন ক্লিক করুন।

এবার নিজের এটিএম পিন নম্বর দিন।

ক্যাশ উইথড্রয়াল অপশন সিলেক্ট করুন।

যা টাকা বার করবেন সেই সংখ্যা দিন।

আর এরপরেই এডিডব্লিউএম-এর শাটার খুলে গিয়ে আপনার টাকা বেরিয়ে আসবে। খুব সহজেই আপনি এই কাজ করতে পারবেন। এর জন্য আপনাকে লম্বা লাইনে দাঁড়াতে হবে না।

Tags

Related Articles

Close