অর্থনীতিলাইফস্টাইল

কেন্দ্র সরকারের এই প্রকল্পে প্রতিমাসে পাবেন তিন হাজার টাকা, রইল আবেদন পদ্ধতি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবরই সাধারন মানুষের কথা ভেবে নানারকম যোজনা শুরু করেছিলেন । আর লকডাউন শুরু হওয়ার পর থেকেই আরো বেশি করে গরীব খেটে খাওয়া মানুষদের সুবিধার জন্য একের পর এক স্কিম নিয়ে এসেছেন। এবার মোদি সরকার নিয়ে এলো এমন এক স্কিম যার ফলে উপকৃত হবেন প্রচুর সাধারন মানুষ।

যাদের আয় কম তাদের সংসার চালানোর পর মাসের শেষে সঞ্চয়ের বিষয় নিয়ে চিন্তিত থাকতে হয়। যেভাবে জিনিসের মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে অল্প আয়ে সঞ্চয় করা বেশ কঠিন। কিন্তু এবার সেই সঞ্চয় সহজ হতে চললো।

আপনি যদি 15000 টাকার কম আয় করেন তাহলে আপনার জন্য দারুন সুযোগ আনা হয়েছে। মোদি সরকারের পিএম শ্রমযোগী মানধন যোজনা লাভজনক হতে পারে আপনার জন্য। এই যোজনায় আপনি 60 বছরের পর প্রতি মাসে 3000 টাকা পেনশন পেয়ে যাবেন। আপনার বয়স যদি 18 থেকে 40 বছরের মধ্যে হয় তাহলে যুক্ত হন এই স্কিমের সাথে।

১৮ বছর বয়স থেকে যুক্ত হলে এই স্কিমের জন্য আপনাকে প্রতি মাসে মাত্র ৫৫ টাকা দিতে হবে। তবে আপনার বয়সের হিসেব অনুযায়ী বেশী টাকা দিতে হবে। যেমন যদি ২৯ বছর বয়সে এই স্কিমে যুক্ত হন তাহলে সেই অনুযায়ী ১০০ টাকা দিতে হবে। ৪০ বছর হলে ২০০ টাকা। অর্থাৎ বয়সের অনুপাত আপনাকে টাকা দিতে হবে। অর্থাৎ একাউন্ট হোল্ডার এর যত টাকা যোগদান হবে সরকারেরও ঠিক তত টাকায় যোগদান হবে।

এই স্কিমের জন্য একাউন্ট খোলাও অত্যন্ত সহজ পদ্ধতি।
1) রেজিস্ট্রেশনের জন্য আপনার পরিচয় পত্র হিসাবে আধার কার্ড ও জনধন একাউন্ট থাকতে হবে।
2) একটি মোবাইল নম্বর দিতে হবে
3)এরপর যেতে হবে CSC সেন্টার।
4) সেখানে ব্যাংকের পাসবুক চেকবুক দেখাতে হবে।
5) প্রথম টাকা ক্যাশে দেওয়ার পরই আপনার একাউন্ট খুলে যাবে। এবং শ্রমযোগী কার্ড পেয়ে যাবেন। বিস্তারিত তথ্য জানতে 18002676888 টোল ফ্রি নম্বর ফোন করুন। প্রসঙ্গত এই স্কিমের সাথে ইতিমধ্যে 45 লক্ষ মানুষ যুক্ত রয়েছেন। আরো মানুষ উপকৃত হতে চলেছেন এই যোজনার মাধ্যমে।

Tags

Related Articles

Close