দেশনিউজ

মাত্র এক মিনিটে ছুঁড়বে সাতশো বুলেট! ভারতীয় সেনার শক্তিবৃদ্ধি করবে DRDO-র এই ঘাতক অস্ত্র

Advertisement
Advertisement

প্রতিরক্ষা ক্ষেত্রে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ভারত। বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক বাহিনী হয়ে ওঠার লক্ষ্যে এগোচ্ছে ভারত। মন দিয়েছে সামরিক শক্তিবৃদ্ধির জন্য প্রয়োজনীয় অস্ত্র নির্মাণের ক্ষেত্রেও। DRDO এক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিচ্ছে।

DRDO সম্প্রতি তৈরি করলো বিশেষ ক্ষমতা সম্পন্ন কার্বাইন। দেশের সেনাবাহিনীর হাতে তুলে দেওয়ার জন্য তৈরি এই অস্ত্র, জানালো DRDO। এক মিনিটে সাতশো বুলেট ছুঁড়তে পারা বিশেষ ক্ষমতাসম্পন্ন এই অস্ত্রকে খুব শিগগিরই তুলে দেওয়া হবে সেনাবাহিনীর হাতে।

পুরোনো নাইন এম এম কার্বাইনের জায়গায় সেনাবাহিনীর হাতে এই নতুন ক্ষমতাসম্পন্ন অস্ত্রটি তুলে দেওয়া হবে। যদিও CRPF বা BSF এর হাতেও কার্বাইন তুলে দেওয়া হবে কিনা, তা খোলসা করে জানায়নি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক।

DRDO এর পুণে ল্যাব ও অর্ডিন্যান্স ফ্যাক্টরির তরফে এই অস্ত্র বানানো হয়েছে বলে সূত্রের খবর। এই কার্বাইন অস্ত্রটি বহু আগেই Ministry of Home Affairs এর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে যদিও। Joint Venture Protective Carbine নামের এই অস্ত্রটি গ্যাসচালিত এবং সেমি অটোমেটিক 5.56 x 30 হাতিয়ার। ব্যারেল রাইফেলস-এর তুলনায় আকারে ছোট হলেও শক্তিশালী অনেকটাই বেশি।

Related Articles