কলকাতানিউজরাজ্য

করোনা চিকিৎসায় স্বচ্ছতা আনতে রাজ্যে চালু হল কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম

সোমবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানালেন ইতিমধ্যেই কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু হয়ে গিয়েছে।

রাজ্য সরকারের তরফ থেকে করোনা চিকিৎসাকে আরও বেশি স্বচ্ছতা আনতে এবার কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করল রাজ্য সরকার। এই পরিষেবার মাধ্যমে হাসপাতালে ভর্তি রোগীর সব খবর বাড়িতে বসেই পরিবারের লোকেরা জানতে পারবেন। আর এরফলে হাসপাতালে ফোন করতে ও লাগবে না, আর টাকা খরচ করে হাসপাতালে আসতে হবে না। এতে পরিবারের লোকেদের করোনা আতঙ্কের হবার সম্ভাবনাও কম থাকবে। সোমবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানালেন ইতিমধ্যেই কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু হয়ে গিয়েছে।

কিভাবে বাড়িতে বসেই এই সুবিধা পাওয়া যাবে? জানুন বিস্তারিত

মুখ্যসচিব জানালেন যে এর জন্য নিজেদের মোবাইল, ল্যাপটপ কিংবা ডেস্কটপ থেকে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটটি খুলতে হবে। এই ওয়েবসাইটি হল- https://www.wbhealth.gov.in/ এরপর এই ওয়েবসাইটে গেলে নো দ্য স্টেটাস অফ ইওর পেশেন্ট (know the status of your patient) অপশন দেখতে পাবেন।
সেখানে রোগীর নাম লিখলে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) আসবে। সেটি বসালেই রোগী কেমন আছে জানা যাবে।

এর ফলে তাঁর ব্লাড প্রেশার থেকে শুরু করে অন্যান্য কী কী শারীরিক সমস্যা রয়েছে, বর্তমানে লাইফ সাপোর্টে রয়েছেন কি না, সবই জানিয়ে দেওয়া হবে।

আগামী সাতদিনের মধ্যে ৮৪টি কোভিড হাসপাতালে ভরতি রোগীর খবরাখবর পাওয়া যাবে এই সিস্টেমের মাধ্যমে। আপাতত এমআর বাঙ্গুর, কলকাতা মেডিক্যাল কলেজ এবং কলকাতার আর একটি হাসপাতালে ভরতি থাকা করোনা রোগীদের শারীরিক অবস্থার সমস্ত আপডেট অনলাইনেই পেয়ে যাবেন পরিবারের সদস্যরা। করোনা চিকিৎসায় স্বচ্ছতা বজায় রাখতেই এই পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার।

Tags

Related Articles

Close