কলকাতানিউজরাজ্য

ফের গভীর নিম্নচাপ, পূজোয় প্রবল দুর্যোগের আশঙ্কা রাজ্যে!

আগামী ৪৮ ঘন্টার মধ্যে রাজ্যে নিম্নচাপের পরিস্থিতির সৃষ্টি হবে।

এখন আকাশ রোদ ঝলমলে থাকলেও পুজোতে ফের দুর্যোগের আশঙ্কা থাকছে বাংলায়। এর কারণ হল এই সপ্তাহের শেষেই রাজ্যে নিম্নচাপের সম্ভাবনা কাছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এরফলে শনি এবং রবিবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহের শেষে নিম্নচাপের সম্ভাবনা আছে। এছাড়া পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও অন্ধ্রপ্রদেশ উপকূলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আর এই ঘূর্ণাবর্ত সরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও ওড়িশা উপকূলে আসবে।

আর এরফলে আগামী ৪৮ ঘন্টার মধ্যে রাজ্যে নিম্নচাপের পরিস্থিতির সৃষ্টি হবে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কম বেশি বৃষ্টি হতে পারে। আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও রোদ ঝলমলে ছিল। মাঝে মধ্যে দুই-এক পশলা বৃষ্টি হয়েছে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে থাকবে। আজ কয়েক দফায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে বর্ষা বিদায় নিতে শুরু করেছে। আগামী ৪-৫ দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ রাজ্য থেকেও বর্ষা বিদায় নেবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এছাড়া ভারতের সব রাজ্যে আগামী চার-পাঁচদিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Tags

Related Articles

Close