নিউজরাজ্য

কবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষা? জেনে নিন আগামী বছরের পরীক্ষার সম্ভাব্য তারিখ

এবার আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে চিন্তাভাবনা শুরু করল সিলেবাস কমিটি।

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতির জেরে দেশের শিক্ষাব্যবস্থা স্থগিত রয়েছে। বন্ধ রয়েছে স্কুল-কলেজ। যা পড়াশুনা হচ্ছে তাও অনলাইনে। তবে এবার আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে চিন্তাভাবনা শুরু করল সিলেবাস কমিটি। স্কুল খুলছে না, তাহলে সিলেবাস শেষ হবে কি করে? আর তাই সিলেবাস শেষ না হলে কিভাবে নেওয়া সম্ভব তা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা শুরু করেছে কমিটি।

সিলেবাস কমিটির তরফ থেকে জানানো হয়েছে, নির্দিষ্ট সময়েই মাধ্যমিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। ফলে ২০২১ সালে ফেব্রুয়ারিতেই হবে মাধ্যমিক পরীক্ষা। তবে সিলেবাস কিছুটা কমানো হতে পারে। জানা গিয়েছে, মাধ্যমিকে এইবছর অন্তত ৩০ – ৪০ শতাংশ সিলেবাস কমতে পারে। তবে সিলেবাস কমিটির প্রধান অভীক মজুমদার জানিয়েছেন, অক্টোবরে রাজ্য সরকারকে রিপোর্ট দেবে কমিটি। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য সরকার নেবে।

তবে মাধ্যমিকের সিলেবাস কম হলেও উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে সিলেবাস কমছে না। কিন্তু মার্চের বদলে জুনে হতে পারে ২০২১ সালের উচ্চমাধ্যমিকের পরীক্ষা। এক্ষেত্রেও অভীক বাবু জানিয়েছেন, কলেজের শিক্ষাবর্ষ এখনও শুরুই হয়নি। আগামী বছর আগস্টের আগে নতুন শিক্ষাবর্ষে ভর্তির সম্ভাবনা কম আছে। তাই উচ্চমাধ্যমিকের পরীক্ষা পিছনোর কথা ভেবেছেন তারা। তবে সবকিছুই আলোচনা সাপেক্ষ। সব কিছু ঠিক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

Related Articles