দেশনিউজ

এবার বাড়তে পারে ট্রেনের ভাড়া!

রেলের সমস্ত কার্যকলাপ এবং পদ্ধতিতে পরিবর্তন আসতে পারে। আর এই পদক্ষেপগুলির জন্য ট্রেনের ভাড়া বৃদ্ধি পেতে পারে।

Advertisement
Advertisement

করোনা পরবর্তী অবস্থায় বাড়তে পারে ট্রেনের ভাড়া। কারণ এরপরে রেলের সমস্ত কার্যকলাপ এবং পদ্ধতিতে পরিবর্তন আসতে পারে। আর এই পদক্ষেপগুলির জন্য ট্রেনের ভাড়া বৃদ্ধি পেতে পারে। আর রেলের এই ভাড়া বৃদ্ধি পাবার ইঙ্গিত মিলেছে। এবার ট্রেনের পরিষেবা ভাল হওয়ার সঙ্গে সঙ্গে বাড়বে ট্রেনে চড়ার ভাড়াও। এছাড়াও প্ল্যাটফর্ম টিকিট ও পার্কিং টিকিটে নানারকম শুল্ক বসতে পারে। এমনকি ভাড়ার ক্ষেত্রে নানারকম ছাড় শীঘ্রই উঠে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইতিমধ্যেই রেলের টিকিটের মূল্য বেড়ে গিয়েছে। কারণ যে সমস্ত ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেনগুলি চালানো হচ্ছে, সেগুলির ভাড়া মূল ভাড়ার থেকে প্রায় ৩০ শতাংশ বেশি করা হয়েছে। এমনকি যে সমস্ত ছাড়গুলি ছিল লকডাউনের আগে, সেই ছাড়গুলিও তুলে দেওয়া হয়েছে। এই ভাড়া বৃদ্ধির ক্ষেত্রে বেশ কয়েকটি কারণ গুরুত্বপূর্ণ আছে। বিশেষজ্ঞদের মতে, বিনিয়োগ বৃদ্ধি ও প্রযুক্তিগত উন্নয়নের লক্ষ্যেই বেসরকারিকরণের চেষ্টা করা হচ্ছে।

সূত্র মারফত জানা গিয়েছে, পুরো রেল নেটওয়ার্কের মধ্যে শুধুমাত্র ১০৯টি রুটে প্রাথমিকভাবে প্রাইভেট ট্রেন চলবে। আর তাই আগামী দিনে ভাড়া বাড়ার সম্ভাবনা রয়েছে। দিল্লি রেলওয়ে স্টেশনের প্রিলিমিনারি ইনফরমেশন মেমোরেন্ডাম ফর ডেভেলপমেন্টের তরফে যাত্রীদের উপর দুই ধরনের শুল্ক হতে পারে। একটি হল ইউজার চার্জ। অন্যটি হল ভিজিটরদের জন্য অর্থাৎ যাঁরা প্ল্যাটফর্ম টিকিট কাটছেন বা রেলওয়ে স্টেশনে গাড়ি পার্কিং করছেন, তাঁদের জন্য।

বিশেষজ্ঞদের মতে, প্রতিটি জায়গায় পার্কিং অত্যন্ত ব্যয়বহুল। কারণ জায়গার পরিমান কমছে। তাই শুল্ক্ চাপতে পারে। এছাড়া রেলের আয় এখন একদম হয়নি। তাই রেলের আয় বাড়ানোর জন্য ট্রেনের টিকিট ভাড়া বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles