দেশনিউজলাইফস্টাইল

স্কুল-কলেজ খোলায় কেন্দ্রের নয়া নির্দেশিকা! নতুন নিয়মে চালু হবে ক্লাস

Advertisement
Advertisement

ভয়াবহ পরিস্থিতি দেশজুড়ে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রনের বাইরে। ১ লা জুন থেকেই মোটামুটি সকল কিছুর ওপর লকডাউনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। চালু হয় আনলক- ১ (ওয়ান) আর তারপরেই দেশে রেকর্ড সংখ্যক সংক্রমণ ও মৃত্যু ঘটতে থাকে। ইতিমধ্যেই কমবেশি সকল সরকারী ও বেসরকারী দপ্তর চালু হয়ে গিয়েছে। শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান গুলি বাদ দিয়ে। আর এবার সেই শিক্ষা প্রতিষ্ঠান গুলি নিয়েই মুখ খুললেন কেন্দ্রী মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ নিশঙ্ক পোখরিওয়াল।

দেশজুড়ে যে হারে করোনার প্রকোপ বেড়েই চলেছে তা নিয়ে সকলেই চিন্তিত। স্কুল কলেজ আর কতদিন বন্ধ থাকবে, তাই নিয়ে জোরদার চর্চা চলছিলো গোটাদেশ জুড়ে। এবার বিষয়েই স্পষ্ট বক্তব্য রাখলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ নিশঙ্ক পোখরিওয়াল। তিনি জানিয়েছেন, গত ১৫ ই মার্চ থেকেই দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ রয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি আগষ্ট মাসের তৃতীয় সপ্তাহ থেকেই খুলে দেওয়া হবে স্কুল ও কলেজ। তার কথায় জানা যাচ্ছে যে, সম্ভবত ১৫ আগষ্ট থেকেই শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে খোলার অনুমতি দিয়ে দেওয়া হবে।

এছাড়াও তিনি জানিয়েছেন, প্রথমে গ্রিন এবং অরেঞ্জ জোনে খুলে যাবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান৷ নির্দিষ্ট সমাজিক দূরত্ব মেনে ও কিছু সংখ্যক পড়ুয়া নিয়ে শুরু হবে স্কুল৷ চালু করা হবে দুটি শিফট। এছাড়াও তিনি জানিয়েছেন, বোর্ড স্তরের যেসমস্ত পরীক্ষা হওয়ার কথা ছিলো,তা নির্দিষ্ট সময়েই হবে৷ CBSE বোর্ডের পরীক্ষা হবে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে৷ ICSE/ISC বোর্ডের পরীক্ষা হবে ১ জুলাই থেকে ১২ জুলাইয়ের মধ্যে৷

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles