আন্তর্জাতিকনিউজ

মহাকাশে উজ্জ্বল হয়ে থাকবে এই ভারতীয় কন্যার নাম, অভিনব উদ্যোগ নাসার

এয়ারস্পেস সংস্থা নর্থরোপ গ্রূমেন কর্পোরেশন তাদের সিগনেস স্পেসক্রাফ্টের নাম রাখা হবে কল্পনার নামে। আর এই সিদ্ধান্তের কথা নাসা নিজেদের ফেসবুক পেজে জানিয়েছিলেন।

প্রথম মহিলা মহাকাশচারী হিসাবে বিশ্বের ইতিহাসে নাম রয়েছে কল্পনা চাওলার। এবার এনার নামেই তৈরী হচ্ছে স্পেসস্টেশন। এয়ারস্পেস সংস্থা নর্থরোপ গ্রূমেন কর্পোরেশন তাদের সিগনেস স্পেসক্রাফ্টের নাম রাখা হবে কল্পনার নামে। আর এই সিদ্ধান্তের কথা নাসা নিজেদের ফেসবুক পেজে জানিয়েছিলেন। প্রয়াত ভারতীয় মহাকাশচারিনীকে সম্মান জানানোর জন্য এই পদক্ষেপ নিয়েছে নাসা।

কল্পনা চাওলা ১৯৬২ সালে হরিয়ানার কর্নেলে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর ৪ ভাই-বোন ছিল, তিনি তাঁদের মধ্যে সবথেকে ছোট ছিলেন। তিনি পাঞ্জাব ইঞ্জিনিয়ারিং কলেজে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনার পর ১৯৮২ সালে তিনি আমেরিকাতে গেছিলেন। আর তারপর ১৯৮৮ সালে তিনি নাসাতে যোগ দিয়েছিলেন। আর ১৯৯৫ সালে তিনি নাসার মহাকাশযাত্রীদের কোর টিমের সাথে সামিল হয়েছেন। ১৯৯৭ সালে ১৯ নভেম্বর তিনি ৮ মাসের প্রশিক্ষণ শেষে প্রথমবার মহাকাশে পাড়ি দিয়েছিলেন।

তিনি ৬ জন সঙ্গীকে নিয়ে ১.০৪ কোটি মাইল পাড়ি দিয়েছিলেন। কলম্বিয়া STS-87 মহাকাশযানে চড়ে ৩৭২ ঘন্টা মহাকাশে ছিলেন। এরপর আবার ২০০৩ সালে ফের তিনি ও তাঁর ছয় সঙ্গী যাত্রা করেছিলেন। কিন্তু ফেরার পথে বায়ুমণ্ডলে প্রবেশ করার পর তাঁদের মহাকাশযান ভেঙে পড়ে। সেই ধ্বংসাবশেষ ও দেহাবশেষ পরে টেক্সাসে পাওয়া গিয়েছিল। মিশন সফল হলেও তিনি আর পৃথিবীতে ফিরে আসতে পারেননি। এবার তাই তাঁর নামে নাসাতে তৈরী হচ্ছে স্পেসস্টেশন।

Tags

Related Articles

Close